Beta

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

নিজের ত্রুটি নেই দাবি সুইফটের

১০ মে ২০১৬, ১৫:০০

অনলাইন ডেস্ক
রিজার্ভ চুরিতে নিজেদের কোনো ক্রুটি নেই বলে দাবি করেছে সুইফট। ছবি : রয়টার্সের ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ মার্কিন ডলার অর্থ চুরির ঘটনায় সফটওয়্যার নিরাপত্তা কোম্পানি সুইফটের ত্রুটি রয়েছে বলে দাবি করেছিল বাংলাদেশ ব্যাংক এবং দেশের গোয়েন্দা কর্মকর্তারা। তবে এই দাবি প্রত্যাখ্যান করেছে সুইফট। 

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে সুইফটের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের অভিযোগ অসত্য এবং বিভ্রান্তিকর। সুইফটের সব গ্রাহকের মতোই বাংলাদেশ ব্যাংকও নিজেদের অ্যাকাউন্টের সুরক্ষার জন্য নিজেরাই দায়ী। কোম্পানির সফটওয়্যার বিশেষজ্ঞদের মতে, অন্যান্য সিস্টেমের মতোই একটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট। এই পাসওয়ার্ড অন্য কারো জানার কথা নয়। রিজার্ভ চুরি নিয়ে এই প্রথম কোনো আনুষ্ঠানিক বিবৃতি দিল সুইফট। 

রিজার্ভ চুরির অর্থ পুনরুদ্ধারের উপায় খুঁজতে আজ সুইজারল্যান্ডের বাসেল শহরে ফেডারেল রিজার্ভের প্রেসিডেন্ট, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠকে বসার কথা সুইফট কর্মকর্তাদের।  

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাসেলে অনুষ্ঠেয় বৈঠকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা, একজন আইনজীবী, যুক্তরাজ্যের নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের কর্মকর্তা এবং সুইফটের একজন জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা অংশ নেবেন। 

সুইফটের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক এবং ফেডারেল রিজার্ভ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নিতে তারা আগ্রহী। সেখানেই ব্যাংকের নিরাপত্তা এবং ভিত্তিহীন অভিযোগ নিয়ে আলোচনা হবে। 
তবে বাংলাদেশের কর্মকর্তারা মনে করেন, ফেব্রুয়ারির রিজার্ভ চুরির ঘটনায় সুইফট কিছুটা হলেও দায়ী। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement