Beta

ভাড়া বাড়াবে সৌদি এয়ারলাইনস

০৯ জানুয়ারি ২০১৬, ১১:৩১ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৬, ১১:৫৪

অর্থনীতি ডেস্ক
সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের একটি বিমান। ছবি : রয়টার্স

বিমানের ভাড়া বাড়াবে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস (সৌদিয়া)। সেবার মান বাড়ানো, কর্মীদের প্রশিক্ষণ এবং বহর সম্প্রসারণ ও উন্নয়ন ব্যয় মেটাতে এ ধরনের পরিকল্পনা নিয়েছে সৌদিয়া কর্তৃপক্ষ।

সৌদিয়ার মহাপরিচালক সালেহ আল-জাসেরের বরাত দিয়ে স্থানীয় সময় শনিবার আরব নিউজের এক খবরে এ কথা বলা হয়েছে।

শুক্রবার সাংবাদিকদের সালেহ আল-জাসের বলেন, অনেক বছর ধরে বিমানের টিকেটের জন্য ভর্তুকি দিয়ে আসছে সৌদিয়া। ভাড়া বাড়লে বর্তমান ও ভবিষ্যতের জন্য কোম্পানির পরিচালনা খরচ মেটানো সহজ হবে।

জেদ্দায় বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে ১০০ কোটি ডলার খরচে ১০ লাখ বর্গমিটার জায়গাজুড়ে একটি আন্তর্জাতিক মানের মেরামতকেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে সৌদিয়া।

এ বিষয়ে সালেহ জানান, রিয়াদে নতুন একটি যাত্রী সেবা কেন্দ্র চালু করতে যাচ্ছে সৌদিয়া। সৌদি আরবের অন্যান্য শহরেও এ ধরনের সেবাকেন্দ্র শিগগিরই স্থাপন করা হবে। এই কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা থাকবে। আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা মালামাল খুঁজে নেওয়া ও স্থানান্তরের কাজে কেন্দ্রটি ব্যবহার করতে পারবেন।

সালেহ আরো জানান, ২০২০ সালের মধ্যে সৌদিয়া আরো ২০০টি বিমান তাদের বহরে যুক্ত করবে। সৌদি আরবের বিভিন্ন স্থানেও ফ্লাইটের সংখ্যা বাড়ানো হবে। এরই মধ্যে ফ্রান্সের কোম্পানি এয়ারবাসের কাছ থেকে ৫০টি নতুন বিমান কিনেছে সৌদিয়া। এসব বিমান স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে ব্যবহার করা হবে।  আরো বিমান কেনা হবে।

সৌদিয়া পাঁচ হাজার সৌদি শিক্ষার্থীকে বিদেশে শিক্ষাগ্রহণের সুযোগ করে দিতে চুক্তি করেছে। এর মধ্যে তিন হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বিমান ও প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement