Beta

কম খরচের বৈদ্যুতিক গাড়ি বানাচ্ছেন ভারতীয় নারী

০৩ জানুয়ারি ২০১৬, ১১:২৯

অর্থনীতি ডেস্ক
ভারতের তামিলনাড়ুর কোম্ব্যাতোরে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করছে অ্যাম্পেরে ভেহিক্যালস প্রাইভেট লিমিটেড। এ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হেমালথা আন্নামালায়। ছবি : ফোবর্স

যুক্তরাষ্ট্রের কোম্পানি টেসলা ও অ্যাপল মিলে বৈদ্যুতিক গাড়ি বানাতে কাজ করছে। কিন্তু এ দুই জায়ান্টকে হারিয়ে দিল ভারতের এক নারী। অনেক কম খরচে বৈদ্যুতিক গাড়ি বানাচ্ছেন হেমালথা আন্নামালায়।

দেশটির তামিলনাড়ুর কোম্ব্যাতোরে এখন বৈদ্যুতিক সাইকেল, স্কুটার ও অন্যান্য বাহক তৈরি করছে অ্যাম্পেরে ভেহিক্যালস প্রাইভেট লিমিটেড। ৪৭ বছর বয়সী হেমালথা আন্নামালায় এ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা। স্থানীয় পরিবহন খাতের চাহিদা কথা ভেবেই এই সাইকেল ও স্কুটার বানান তিনি। তাঁর লক্ষ্য ছিল কৃষক, দোকানদার ও স্থানীয় ব্যবসায়ীরা।

সম্প্রতি ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়, কোম্ব্যাতোরের আবর্জনা বৈদ্যুতিক যানে করে সরিয়ে নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্প্রতি হেমালথার প্রতিষ্ঠান একটি চুক্তি করেছে। এ জন্য কোম্পানির পক্ষ থেকে ৫০০ কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর আবর্জনা টানার জন্য তাঁর প্রতিষ্ঠানের ২০০টি গাড়ি দেওয়া হবে।

হেমালথা বলেন, ‘অর্থকড়ি বানানো আমার লক্ষ্য নয়। আমি চাই, একটি নতুন উৎপাদন খাত সৃষ্টি করতে। আমি চাই, নারীরা এই খাতে কাজ করুক।’

ফোর্বসের খবরে বলা হয়েছে, বর্তমানে অ্যাম্পেরে ভেহিক্যালসের চার কর্মীর মধ্যে একজন নারী।

এ ছাড়া প্রতিবন্ধী নারীদের জন্যও গাড়ি বানাচ্ছে অ্যাম্পেরে ভেহিক্যালস।

অ্যাম্পেরের ব্যাটারির মাধ্যমে চালিত গাড়িগুলো ঘণ্টায় ১৬ মাইল যায়। আট ঘণ্টা ধরে ব্যাটারিতে চার্জ দিতে হয়। পুরো চার্জ হলে ব্যাটারি দিয়ে ২৫ মাইল পর্যন্ত যাওয়া যায়। বিভিন্ন মডেলের গাড়ি ৩৮০ থেকে দুই হাজার ২৭০ ডলার দামে বিক্রি করা হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement