Beta

১০ হাজার কর্মী ছাঁটাই করছে এইচএসবিসি

০৭ অক্টোবর ২০১৯, ১০:২৫

অনলাইন ডেস্ক

লন্ডনভিত্তিক আন্তর্জাতিক অর্থলগ্নিকারী ব্যাংক এইচএসবিসি তাদের খরচ কমাতে ১০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। ব্যাংকটির অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নোয়েল কুইন এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে গত রোববার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে।

আগামী দু-এক বছরে প্রতিষ্ঠানটির পরিচালনা ব্যয় ব্যাপকভাবে কমাতে উদ্যোগ নিয়েছেন প্রধান নির্বাহী নোয়েন। ছাঁটাইয়ের পরিকল্পনায় প্রধানত উচ্চ বেতনের কর্মকর্তারাই রয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বছরের তৃতীয় অংশের প্রতিবেদন প্রকাশ হবে এ মাসে। তখন এই কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হতে পারে বলে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে। গত আগস্টে হঠাৎ করে জন ফ্লিন্ট সিইওর পদ থেকে সরে দাঁড়ালে অন্তর্বর্তীকালীন হিসেবে দায়িত্ব নেন কুইন।

চেয়ারম্যান মার্ক টাকারের সঙ্গে কর্মী ছাঁটাই নিয়ে ফ্লিন্টের মতানৈক্য এবং তাঁর চলে যাওয়ার পর নোয়েল কুইনের আগমনকে কর্মী ছাঁটাইয়ের পূর্বাভাস হিসেবে উল্লেখ করেছিল ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। কুইন এসব ব্যাপারে সিদ্ধহস্ত একজন ব্যবস্থাপক হিসেবে পরিচিত।

হংকংয়ে অস্থিরতা, ব্রেক্সিট ও চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধের কারণে ব্যবসায়ে কিছুটা প্রভাব পড়েছে এবং সে জন্য চার হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে বলে এর আগে জানানো হয়।

তবে এবারের ১০ হাজার কর্মী ছাঁটাই নিয়ে জানতে চাওয়া হলেও এইচএসবিসি এই মুহূর্তে মন্তব্য করতে রাজি হয়নি।

Advertisement