পোশাক শ্রমিকদের বেতন ব্যবস্থা ডিজিটাল হচ্ছে

২৫ জুন ২০১৯, ১৮:০৬

পোশাক শ্রমিকদের বেতন ব্যবস্থা শিগগিরই ডিজিটাল করা হবে বলে জানিয়েছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি রুবানা হক।

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে গার্মেন্ট খাতে বেতন পদ্ধতি ডিজিটালকরণ বিষয়ক এক অনুষ্ঠানে এ কথা বলেন রুবানা হক। ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এ অনুষ্ঠানের আয়োজন করে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি বলেন, ‘পোশাক শ্রমিকরা ডিজিটাল ব্যবস্থায় তাঁদের বেতন পাবেন। পোশাক শ্রমিকদের জন্য মোবাইল ব্যাংকিং সেবা ‍ই-ওয়ালেট চালু করার জন্য আমরা আগামী ২৭ জুন আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে যাচ্ছি।’

পোশাক শ্রমিকদের ‘ই-ওয়ালেট’ প্ল্যাটফর্মে সম্পৃক্ত হওয়ার জন্য বিকাশের মতো অন্যান্য মোবাইল আর্থিক সেবা প্রদানকারী সংস্থাগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান রুবানা হক।

বিজিএমইএ সভাপতি জানান, এখন তাদের প্রধান চ্যালেঞ্জ হলো পোশাক কারখানায় বেতন ডিজিটাল করার প্রক্রিয়া বাস্তবায়ন করা। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা। আশা করছি, আমরা সব আমলাতান্ত্রিক জটিলতা অতিক্রম করে এগিয়ে যেতে পারব।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইএফসির সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর বিশেষজ্ঞ অনন্যা ওয়াহিদ কাদের, স্টাইলক্রাফ্ট লিমিটেডের পরিচালক শরীফ আলমাস রহমান, এবিএ গ্রুপের চেয়ারম্যান মো. সাজ্জাদুর রহমান মৃধা প্রমুখ।

এ ছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ, আইএফসির কনসালটেন্ট তাকরীম রিওয়ান সিদ্দিকী, আইএফসির বাংলাদেশ, ভুটান ও নেপালের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর নুজহাত আনোয়ার প্রমুখ।