Beta

পরিচালনা ও উন্নয়নে ইসির জন্য বরাদ্দ ১৯২০ কোটি টাকা

১৩ জুন ২০১৯, ২৩:২৬

নিজস্ব সংবাদদাতা

নির্বাচন কমিশন সচিবালয়ের (ইসি) পরিচালনা ও উন্নয়ন খাতে ২০১৯-২০২০ অর্থবছরে এক হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে বাজেটে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশের বক্তৃতায় এই প্রস্তাবের কথা জানান।

১৯২০ কোটি ৭০ লাখ টাকার মধ্যে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির জন্য পরিচালন খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ টাকা ও উন্নয়ন খাতে এক হাজার ১৪১ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এই বাজেটে কয়েকটি খাতে এই অর্থ বাস্তবায়নের কথা বলা হয়েছে। যেমন ছবিসহ ভোটার তালিকা, স্মার্ট কার্ড প্রদান, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, শূন্য হতে ১৮ বছর নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদান, এনআইডি তথ্য যাচাই, দুই বছর মেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, ইভিএম প্রকল্পের আওতায় ৮২ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, দেশি-বিদেশি প্রশিক্ষণ এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।

উল্লেখ্য, গেল অর্থবছর প্রথমে ইসির জন্য বাজেট কম থাকলেও সংসদ নির্বাচনের কারণে সংশোধিত বাজেটে এর পরিধি বেড়ে যায়। ২০১৮-১৯ অর্থবছরে এক হাজার ৮৯৫ কোটি টাকা বাজেট থাকলেও সংশোধিত বাজেটে এর পরিমাণ হয় চার হাজার ৩৪৩ কোটি ১২ লাখ ২৩ হাজার টাকা।

Advertisement