Beta

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ ২৮ হাজার ৫১ কোটি টাকা

১৩ জুন ২০১৯, ১৯:০৭

নিজস্ব প্রতিবেদক
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য বাজেট পেশ করেন। ছবি : ফোকাস বাংলা

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য ২৮ হাজার ৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ২৬ হাজার ৫০২ কোটি টাকা।

২০১৯-২০ অর্থবছরের জন্য আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। উন্নয়ন ব্যয় দুই লাখ দুই হাজার ৭২১ কোটি টাকা। অনুন্নয়ন ব্যয় তিন লাখ ২০ হাজার ৪৫১ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে প্রস্তাবিত বাজেট ১২ দশমিক ৬১ শতাংশ বড়। ৩০ জুন এই বাজেট পাস হবে।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ নিয়ে বিদ্যুৎকে সমৃদ্ধির সোপান হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ এ স্লোগানকে সামনে রেখে সারা দেশকে বিদ্যুতের আওতায় আনার কথা বলা হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ও ৩০ সালের মধ্যে ৪০ হাজার ৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ  উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেল সোয়া ৩টার দিকে জাতীয় সংসদে বক্তব্য শুরু করেন। কিছুক্ষণ পর অসুস্থ হয়ে পড়লে অর্থমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকারের অনুমতি নিয়ে নিজেই বাজেট বক্তব্য দেন।

Advertisement