Beta

পোলট্রি ও মৎস্য শিল্পে অবদান রাখছে ইনডেক্স অ্যাগ্রো গ্রুপ

২০ ডিসেম্বর ২০১৮, ১২:১২

নিজস্ব প্রতিবেদক

পোলট্রি ও মৎস্য শিল্পের পরিসর ক্রমেই বাড়ছে বাংলাদেশে। আর তাই মুরগি ও মাছের খাবার উৎপাদনেও এগিয়ে যাচ্ছে এ দেশ। বাড়ছে ফিড মিলিং ইন্ডাস্ট্রির কদর। হচ্ছে কর্মসংস্থান। এ শিল্পে অবদান রাখার পাশাপাশি দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইনডেক্স অ্যাগ্রো গ্রুপ।

এই শিল্প প্রতিষ্ঠানটি শুধু মুরগির বাচ্চাই উৎপাদন করছে না, খাবার জোগানেও রাখছে ভূমিকা। মাছের স্বাস্থ্যসম্মত খাবার উৎপাদন করে মৎস্য শিল্পেও রাখছে অবদান।

স্থানীয় পোলট্রি ইন্ডাস্ট্রিগুলোতে বাচ্চা মুরগির ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে ২০০০ সালে ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড মুরগির বাচ্চা এবং তাদের খাবার সরবরাহ করা শুরু করে। খাবারের মান উন্নয়নে প্রতিষ্ঠানটির রয়েছে খ্যাতনামা পুষ্টিবিদ ও বিশেষজ্ঞদের সমন্বয়ে উপদেষ্টা পরিষদ।

কৃষিশিল্প সম্পর্কে যাঁরা বিশদ ধারণা রাখেন, তাঁরাই প্রতিষ্ঠানটির ব্যবসা যথাযথভাবে পরিচালনা করার জন্য দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন। গুণগত মানের নিশ্চয়তার কারণে পোলট্রি ব্রিডার ও হ্যাচারি বিভাগে প্রতিষ্ঠানটি আইএসও ৯০০১ : ২০০৮ সার্টিফিকেশন অর্জন করেছে।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, বাংলাদেশে পোলট্রি খাতে মোট বিনিয়োগের পরিমাণ ৩৫ হাজার কোটি টাকারও বেশি। দেড় লাখের বেশি খামার রয়েছে দেশের প্রত্যন্ত অঞ্চলে। প্রান্তিক মানুষের ভাগ্যোন্নয়নে ভূমিকা রাখছে এ শিল্প। ৮০ লাখের বেশি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এ শিল্পের সঙ্গে জড়িত।

আর প্রাণিজ প্রোটিন ও আমিষ চাহিদার অনেকাংশই পূরণ করছে মাছ ও গবাদি প্রাণী।

ইনডেক্স অ্যাগ্রো গ্রুপের অধীনে রয়েছে তিনটি প্রতিষ্ঠান—ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনডেক্স পোলট্রি প্রাইভেট লিমিটেড ও ইনডেক্স ফিশারিজ লিমিটেড।

ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড পোলট্রি খাবারের জন্য ২০০০ সালে সফলভাবে স্বয়ংক্রিয় ফিড উৎপাদনের ব্যবস্থা করে। প্রজনন ও হ্যাচারিতে গুণগত মান বজায় রাখার জন্য খাবারের প্রাপ্যতা এবং পশুখাদ্যের বাজারে অবিরাম সরবরাহ নিশ্চিত করতে বদ্ধপরিকর এ প্রতিষ্ঠান। এক্স ফিড ও গোল্ডরিংয়ের ব্র্যান্ডের অধীনে এসব বাজারজাত করে প্রতিষ্ঠানটি।

দেশে মুরগির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে প্রজনন খামার ও হ্যাচারি তৈরি করছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠান সূত্রে আরো জানা গেছে, হ্যাচারি ইউনিট থেকে একদিনের মুরগির বাচ্চা (ডে ওল্ড চিক) উৎপাদন ও বিক্রি এবং প্রজনন ইউনিট থেকে ডিম সংগ্রহ করে সরবরাহ করে তারা। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটির রয়েছে স্থানীয় পোলট্রি বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি অভিজ্ঞ ও সুসংগঠিত দল।

এ ছাড়া যাঁরা মাছের ব্যবসায় করতে চান, ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ তাঁদের জন্য মাছের পোনা ও খাবার বিক্রি করে। ইনডেক্স ফিশারিজের মাধ্যমে খামারিদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণও দিয়ে থাকে। এখানে উৎপাদিত মাছের খাবার অধিক পুষ্টিগুণসমৃদ্ধ। আর সমান দানাদার আকৃতির এ খাবার মাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড পোলট্রি ও মাছের খাবার উৎপাদনে একই জায়গায় অবস্থিত দেশের অন্যতম বড় ফিডমিল। খামারিদের শ্রমের যথাযথ ফলাফল অর্জনে, তাঁদের উন্নতিতে ইনডেক্স অ্যাগ্রো গ্রুপ দীর্ঘদিন ধরে তাদের অবদান রেখে আসছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement