Beta

পেঁয়াজের ঝাঁজ বাড়ছেই

২১ অক্টোবর ২০১৭, ০০:০১

নিজস্ব প্রতিবেদক

বাজারে অস্বাভাবিকভাবে বাড়ছে পেঁয়াজের দাম। এক মাসের ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। অন্যদিকে প্রায় সব ধরনের সবজির কেজি ৫০ টাকার ওপরে।

বাজারে গিয়ে পেঁয়াজের দাম শুনেই হতাশ হচ্ছেন সাধারণ মানুষ। কারণ গত এক মাসে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম ১৫ টাকা বেড়ে এখন ৫০ টাকায় পৌঁছেছে।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

ক্রেতারা বলছেন, পেঁয়াজের দাম আসলেই অনেক বেশি, যা দেখার মতো কেউ নেই। তাঁরা মনে করেন, বাজার পর্যবেক্ষণের জন্য ভ্রাম্যমাণ আদালত থাকা দরকার। ক্রেতাদের অভিযোগ, শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দাম দিনকে দিন বাড়ছে। যার ফলে মানুষের আয়ের সঙ্গে ব্যয়ের কোনো সামঞ্জস্য থাকছে না।

খুব শিগগির পেঁয়াজের দাম কমার সম্ভাবনা দেখছেন না খুচরা বিক্রেতারা। এ ব্যাপারে এক খুচরা বিক্রেতা বলেন, ভারত থেকে ছোট আকারের একধরনের পেঁয়াজ আসত, যেটি এখন আসছে না। আর দেশি পেঁয়াজের মৌসুম না হওয়ায় দাম বাড়ছে। আগামী মৌসুম না আসা পর্যন্ত দাম কমার কোনো সম্ভাবনা নেই বলেও তিনি জানান।

অন্যদিকে বাজারে ৫০ টাকার কমে এক কেজি সবজি মেলা দায়। শুধু পেঁপে ছাড়া সব ধরনের সবজির কেজি ৫০ টাকার ওপরে চলে গেছে।

ক্রেতাদের ভাষ্যমতে, দাম বেশি হলেও কিছু করার নেই, কারণ খেতে তো হবে। তবে আগে পরিমাণে বেশি কিনলেও দাম বেড়ে যাওয়ায় এখন কেনার পরিমাণ কমিয়ে দিয়েছেন ক্রেতারা।

তবে কিছুটা কমতির দিকে এখন কাঁচামরিচের দাম। অন্যদিকে খুব একটা ওঠানামা নেই চালের বাজারে। তাই কিছুটা বাড়তি দামেই চাল কিনতে হচ্ছে সাধারণ মানুষকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement