Beta

ধান আবাদে প্রণোদনা ঘোষণা

২২ এপ্রিল ২০১৫, ১৬:০২ | আপডেট: ২২ এপ্রিল ২০১৫, ১৬:৫৮

এম এ নোমান
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী আজ বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি প্রণোদনার ঘোষণা দেন। ছবি : এনটিভি

উচ্চ ফলনশীল (উফশী) আউশ ও মেরিকা জাতের ধান আবাদে কৃষকদের জন্য প্রণোদনা ঘোষণা করেছে কৃষি মন্ত্রণালয়। দেশের ৪৮টি জেলার দুই লাখ ১০ হাজার কৃষককে মাথাপিছু এক হাজার ৭৫০ থেকে দুই হাজার ৭৭০ টাকা মূল্যের সার ও বীজ এবং নগদ টাকা দেবে সরকার।

আজ বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ ঘোষণা দেন। 

সংবাদ সম্মেলনে বলা হয়, উফশী আউশ চাষের ক্ষেত্রে জনপ্রতি কৃষককে পাঁচ কেজি করে বীজ ও মেরিকা ধান চাষের ক্ষেত্রে ১০ কেজি করে বীজ দেওয়া হবে। এ ছাড়া উভয় ধরনের ধান চাষের জন্য জনপ্রতি ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি এমওপি ও ১০ কেজি ডিএপি সার দেওয়া হবে। এ জন্য আউশ জাতের ধান চাষাবাদে কৃষকপ্রতি সরকারের খরচ হবে এক হাজার ৩৫০ টাকার। মেরিকা ধান আবাদে খরচ হবে এক হাজার ৯৭০ টাকা। এ ছাড়া উভয় ক্ষেত্রে সেচ সহায়তার জন্য ৪০০ টাকা করে দেওয়া হবে। এর বাইরে মেরিকা ধান চাষে আগাছা দমনের জন্য আরো ৪০০ টাকা করে পাবেন কৃষক।

এই প্রণোদনার ফলে অতিরিক্ত ৭০ হাজার টন চালের উৎপাদন বাড়বে বলে আশা প্রকাশ করেন কৃষিমন্ত্রী। এতে ২২৪ কোটি টাকার ধান এবং সাত কোটি টাকার খড়সহ ২৩১ কোটি টাকার উৎপাদন বাড়বে বলেও জানান তিনি। প্রণোদনার কারণে ব্যয় ও আয় অনুপাত হবে ১ : ৮। 

মন্ত্রী জানান, উফশী আউশের আবাদ বাড়াতে চলতি ২০১৪-১৫ অর্থবছরে দেশের ৪৮টি জেলার দুই লাখ ১০ হাজার জন কৃষকের প্রত্যেকের এক বিঘা করে জমি চাষের জন্য দুই লাখ ১০ হাজার বিঘা জমি চাষের আওতায় আনা হচ্ছে।

মতিয়া চৌধুরী বলেন, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি মনোনীত একজন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নির্বাচিত কৃষকের তালিকা করা হবে। এ তালিকা উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির অনুমোদনের পর উপজেলা সদর থেকে সংশ্লিষ্ট কৃষকের ছবিসংবলিত মাস্টাররোলের মাধ্যমে নির্বাচিত কৃষকদের মধ্যে বিতরণ করা হবে। মাস্টাররোলের উপকরণগুলো কৃষক টিপসই দিয়ে গ্রহণ করা হবে। তবে এসব প্রণোদনার টাকা হাতে হাতে নয়, বরং ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পাবেন কৃষক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement