Beta

কাপ্তানবাজারের জমজমাট কবুতরের হাট

১২ অক্টোবর ২০১৯, ১৬:০৪

শুক্রবার সকাল থেকেই রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারের গুলিস্তান ২ নম্বর গেইট এলাকায় কাপ্তানবাজারের প্রবেশমুখে কয়েকশ মানুষের ভিড় দেখা যায়। ভিড়ের ভেতরে অনেকে রং-বেরঙের বিভিন্ন জাতের পোষা কবুতর নিয়ে বসেছে। অনেকে কেনাবেচা করতে এসেছে, আবার কেউবা কবুতর অদলবদল করছে।

গতকাল শুক্রবার সরেজমিনে গিয়ে এমনই পরিস্থিতি দেখা যায়। রাস্তার দুই পাশে সারিবদ্ধভাবে খাঁচা নিয়ে বসে আছে বিক্রেতারা। ঘুরে ঘুরে পছন্দের কবুতর খুঁজছে আগতরা। কাপ্তানবাজারের এই সাপ্তাহিক হাটই রাজধানীর সবচেয়ে বড় কবুতর কেনাবেচার আসর। এখানে সর্বনিম্ন ৫০০ থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা দামের কবুতর বেচাকেনা হতে দেখা গেছে।

রোকন আহম্মদ নামের এক বিক্রেতা জানান, তিনি রাজধানীর একটি কলেজে অনার্সে পড়ছেন। কবুতর পালন তাঁর শখ। কবুতর বড় হলেই তিনি এগুলো বিক্রি করতে বা কারো সঙ্গে বিনিয়ম (একচেঞ্জ) করতে আসেন।

প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে এই বাজার জমতে শুরু করে। রাজধানী ও এর আশপাশের বিভিন্ন এলাকা থেকে লোকজন কবুতর নিয়ে এই হাটে আসে। আর এই কেনাবেচা চলে বিকেল ৫টা নাগাদ। এ ছাড়া পাইকারি বিক্রেতারাও কবুতর বিক্রি করতে আসে এই হাটে। এখানে কেউ কবুতর বিক্রি করলে তাদের কাছ থেকে বিক্রির অর্থের ১০ শতাংশ হাটের ইজারাদারকে দিতে হয়।

কবুতর ক্রেতা শামসু মিয়া বলেন, এই বাজারে পটার জাতের কবুতর (সাদা, কালো ও হলুদ), কিং, সিরাজি, জ্যাকপিন, বন, ঝর্ণা শাটিং, গিরিবাজ, জগা পিন, জার্মান ও হল্যান্ডের গ্লু পটার, একপেঞ্জার হেনা, পালিসনেস, সেকশন স্ট্রেচার, ফরমুনা, চন্দন এডেল, হ্যামলেট ও লাক্ষা জাতের কবুতর পাওয়া যায়। এ ছাড়া দেশি বিভিন্ন জাতের অসংখ্য কবুতর বিক্রি হয়ে থাকে এই বাজারে।

বাজারে কবুতর বিক্রি করতে নারায়ণগঞ্জের আড়াইহাজার গ্রাম থেকে আসা মিজান আহমেদ বলেন, এক জোড়া হলুদ পোষা কবুতর বিক্রি হচ্ছে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার টাকায়। এ ছাড়া হোয়াইট কিং ১৫ থেকে ২০ হাজার, হলুদ সিরাজি ছয় হাজার এবং সিরাজি ব্লু  আট হাজার, জ্যাকপিন সাদা ২৫ হাজার ও জ্যাকপিন কালো ২০ হাজার টাকা। তিনি বলেন, বন জাতের কবুতর ১০ হাজার, ঝর্ণা শাটিং ছয় হাজার, গিরিবাজ দুই হাজার ও জগা পিন ২০ হাজার টাকা দামে বিক্রি হচ্ছে।

নরসিংদীর মাধবদী থেকে আসা মারজান বলেন, জার্মান ও হল্যান্ড গ্লু পটার জাতের কবুতর জোড়া ১৫ হাজার টাকা ও একপেঞ্জার হেনা ১৫ থেকে ২০ হাজারে বিক্রি হচ্ছে।

গ্লু পটার জাতের এই কবুতর গত আট মাস আগে বাজারে ৬৫ থেকে ৭০ হাজার টাকা ও হেনা জাতের কবুতর এক লাখ টাকা দাম ছিল বলে জানান মারজান।

রাজধানীর কাপ্তানবাজার ছাড়াও পুরান ঢাকার নিমতলী, মৌলভীবাজার, জিঞ্জিরা বাজার, কামরাঙ্গীরচর ও গাবতলীর আমিন বাজারে সপ্তাহে একদিন কবুতরের হাট বসে। তবে কাপ্তানবাজারের কবুতরের হাটই ঢাকার সবচেয়ে বড় হাট।

Advertisement