Beta

মোমবাতি জ্বালিয়ে আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ

০৯ অক্টোবর ২০১৯, ২৩:২৮

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ রাব্বী স্মরণে বুধবার সন্ধ্যা ৭টায় মানিকগঞ্জ জেলা শহরের শহীদ রফিক মঞ্চে মোমবাতি প্রজ্বালন ও তাঁর হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ রাব্বী স্মরণে বুধবার সন্ধ্যা ৭টায় মানিকগঞ্জ জেলা শহরের শহীদ রফিক মঞ্চে মোমবাতি প্রজ্বালন ও তাঁর হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। 

কর্মসূচি শেষে, শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভ ইয়েন খান, এম আর লিটন, মহিদুল ইসলাম ও ফজলে শাহীদ মনন এক যুক্ত বিবৃতিতে সন্ত্রাসী কর্তৃক আবরার ফাহাদের হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে। তারা এই হত্যাকাণ্ডের বিচারের দাবিতে বুয়েটের শিক্ষার্থী ও আবরার ফাহাদের সহপাঠীদের চলমান আন্দোলনে একাত্মতা ও সংহতি প্রকাশ করে।

তারা বলে, আবরার হত্যাকাণ্ড কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, সন্ত্রাসীর ধারাবাহিক দমন-পীড়ন-সহিংসতার শিকার। স্বাধীন মত প্রকাশের সাধারণ বৈশিষ্ট্য ছিল আবরারের। তাই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর মত প্রকাশ করতেন। চলতি অক্টোবরে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তি বিষয়ে তিনি মতামত প্রকাশ করেন। আর এই লেখার জের ধরেই ছাত্রলীগের বুয়েট শাখার নেতা-কর্মীরা তাঁর ওপর চড়াও হয়েছে এবং ডেকে নিয়ে পিটিয়েছে। একপর্যায়ে তাঁর মৃত্যু হয়। সারা দেশে ছাত্রলীগের নেতা-কর্মীরা একের পর এক সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটিয়ে চলছে।

হত্যার সঙ্গে জড়িতদের শুধু ছাত্রলীগ থেকে বহিষ্কারের মতো ঠুনকো শাস্তি দিয়ে অপরাধীদের পুনর্বাসন পুনরাবৃত্তি দেখতে চায় না তারা। হত্যাকাণ্ড একটি ফৌজদারী অপরাধ। তাই আইনত সেই অপরাধের শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়ে সব চিন্তা ও মতের সহাবস্থানসহ মুক্ত-চিন্তার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

Advertisement