Beta

ভিন্নমত ছাড়া গণতান্ত্রিক রাষ্ট্র টেকে না : তথ্যমন্ত্রী

০৯ অক্টোবর ২০১৯, ১৬:৩২

নিজস্ব প্রতিবেদক
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভিন্নমত ছাড়া একটি গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র চলতে পারে না। গণতান্ত্রিক রাষ্ট্রে ভিন্নমত থাকবে এটাই স্বাভাবিক। বলপ্রয়োগ করে ভিন্নমত দমন কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।’

আজ বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী। এর আগে তিনি টিভিশিল্পী, নাট্যকার ও অনুষ্ঠান নির্মাতাদের সংগঠন ফেডারেশন অব টিভি প্রফেশনালস অরগানাইজেশনস (এফটিপিও) প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

তথ্যমন্ত্রী আরো বলেন, ভিন্নমতকে আমাদের সরকার শ্রদ্ধা করে। আমরা জানি, ভিন্নমত ছাড়া একটি গণতান্ত্রিক রাষ্ট্র টিকে না। ভিন্নমত থাকবে, সমালোচনাও থাকবে। সমালোচনার জবাব সমালোচনার মাধ্যমে দিতে হয়। ভিন্নমতের জবাব নিজের মত প্রকাশের মধ্য দিয়ে হয়। ভিন্নমত পোষণের কারণে একজনকে পিটিয়ে হত্যা করা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, এটি ন্যক্কারজনক ঘটনা। এ ঘটনায় জড়িতরা যেন দৃষ্টান্তমূলক শাস্তি পায় সে বিষয়ে আমাদের সরকার বদ্ধপরিকর। তবে এ ঘটনাকে পুঁজি করে কেউ যাতে ঘোলাপানিতে মাছ শিকার করতে না পারে, সে বিষয়েও সরকার সজাগ রয়েছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের অনেকেই গ্রেপ্তার হয়েছে। বাকিরাও গ্রেপ্তার হবে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হবে। প্রধানমন্ত্রী এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছে। হত্যাকাণ্ডের সঙ্গে প্রাথমিকভাবে যাদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে, এরই মধ্যে তাদের সবাইকে ছাত্রলীগ বহিষ্কার করেছে।

Advertisement