Beta

বরিশালে ডেঙ্গু আক্রান্ত স্কুলছাত্রীর মৃত্যু

১২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫০

অনলাইন ডেস্ক

বরিশালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সুরাইয়া (১৪) নামের এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টার দিকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে (শেবাচিম) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

সুরাইয়া বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মা গ্রামের বাদল মুন্সীর মেয়ে। সে হাড়িটানা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী ছিল।

শেবাচিম হাসপাতালের পরিচালক বাকির হোসেন জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গতকাল সকালে শেবাচিম হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হয় সুরাইয়া। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ মৃত্যু হয় তার।

এর আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গতকাল দুপুরে শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জিহাদ (১৪) নামের অষ্টম শ্রেণির আরেক স্কুল শিক্ষার্থী মারা যায়।

যদিও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে নতুন ভর্তি রোগীর সংখ্যা কমেছে, তবে মৃতের সংখ্যা বেড়েই চলছে। গত মঙ্গলবার রাত থেকে বুধবার রাত পর্যন্ত ডেঙ্গুতে অন্তত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম গতকাল জানিয়েছে, মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে নতুন ৬৩৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ৭৫৩ জন নতুন ডেঙ্গু রোগী।

দক্ষিণ এশিয়ার আরো অনেক দেশের মতো এ বছর বাংলাদেশে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। যার কেন্দ্রে রয়েছে জনবহুল শহর রাজধানী ঢাকা।

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত (১০ সেপ্টেম্বর) ৭৮ হাজার ৬১৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন এবং তাঁদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৭৫ হাজার ২২৫ জন।

এখন পর্যন্ত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে সংস্থাটি ১০১টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৬০টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

Advertisement