Beta

রোহিঙ্গা শিবির এলাকায় থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৫ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৮

অনলাইন ডেস্ক

কক্সবাজারে রোহিঙ্গা শিবির এলাকা টেকনাফ ও উখিয়া উপজেলায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোবাইল ইন্টারনেট সেবা থ্রি-জি ও ফোর-জি বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে ওই সেবা বন্ধ রেখেছে অপারেটররা। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে অপারেটররা এ পদক্ষেপ নিয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, ‘থ্রি-জি ও ফোর-জি ডাটা বন্ধ করতে সোমবার রাতে বিটিআরসি সব অপারেটরকে চিঠি দেয়। সে অনুযায়ী মঙ্গলবার থেকে টেকনাফ ও উখিয়া উপজেলায় থ্রি-জি ও ফোর-জি বন্ধ করা হয়েছে।’ তিনি জানান, রোহিঙ্গারা যে এলাকায় থাকে সেখানে আগে বিকেল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করার জন্য অপারেটরদের বলা হয়েছিল। তবে এখন পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় এ সেবা বন্ধ থাকবে।

রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে বিটিআরসির দেওয়া নির্দেশনার ফলে টেকনাফ ও উখিয়ার গ্রাহকরা শুধু মোবাইল ফোনে কথা বলতে পারবেন কিন্তু ইন্টারনেট সেবা পাবেন না বলে উল্লেখ করেন জাকির হোসেন।

এর আগে ২ সেপ্টেম্বর দেশের সব মোবাইল ফোন অপারেটরকে সাত দিনের মধ্যে রোহিঙ্গা শিবিরে সব ধরনের সিমকার্ড বিক্রি ও মোবাইলফোন সেবা বন্ধের নির্দেশনা দেয় বিটিআরসি।

এক দিন পর বিটিআরসি নতুন নির্দেশনায় রোহিঙ্গা শিবিরগুলোতে বিকেল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করার জন্য অপারেটরদের নির্দেশ দেয়।

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে দেশটির রাখাইন রাজ্য থেকে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বর্তমানে এ জনগোষ্ঠীর সংখ্যা ১১ লাখের বেশি।

Advertisement