Beta

নেত্রকোনায় মিলল এডিসের লার্ভা

২১ আগস্ট ২০১৯, ২৩:৩৩

নেত্রকোনা পৌর শহরের পারলা এলাকায় গাড়ির টায়ারে বুধবার এডিস মশার লার্ভা পাওয়া যায়। ছবি : এনটিভি

অবশেষে নেত্রকোনায়ও মিলল এডিস মশার লার্ভা। এটি শনাক্ত ও ধ্বংস করতে বুধবার শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। সেই সঙ্গে পারলা এলাকার রুকন উদ্দিন নামের এক বাড়ির মালিককে এক হাজার টাকা জরিমানা করা হয়।

পৌরশহরের হোসেনপুর আন্তজেলা বাসটার্মিনাল এলাকায় পৌরসভার কাউন্সিলর শেখ হেলাল ও পুলিশের একটি টিম নিয়ে দুপুরে এই আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার কামাল। নয় সদস্যের লার্ভা শনাক্তের টিম বিভিন্ন টার্মিনালে খোঁজ করে পারলা এলাকায় আন্তজেলা বাস টার্মিনালের পাশে রুকনের বাড়িতে পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা শনাক্ত করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ সব টায়ার বিএডিসির গুদামের সামনে নিয়ে পুড়িয়ে ফেলা হয়।

শনাক্ত টিমের প্রধান কীটতত্ত্ব টেকনিশিয়ান মঞ্জুরুল হক জানান, টায়ারগুলোতে যেহেতু বেশ কিছু লার্ভা পাওয়া গেছে, সুতরাং আরো থাকতে পারে। তাই অভিযান অব্যাহত থাকবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল জানান, শহরের বাস টার্মিনালসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত চলমান রয়েছে। যেখানেই এডিসের লার্ভা পাওয়া যাবে তা ধ্বংসের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হচ্ছে।

এদিকে পৌরসভার উদ্যোগে পরিছন্নতাসহ ফগার মেশিন দিয়ে পৌর এলাকায় মশা মারার ব্যবস্থা চলছে।

নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান জানান, মশক নিধন অভিযান এবং পরিচ্ছন্নতা ও সচেতনতা কার্যক্রম চলছে। ভয়ের কোনো কারণ নেই। যারা ডেঙ্গুতে আক্রান্ত তারা সবাই ঢাকা থেকে আগত।

এ ব্যাপারে নেত্রকোনার সিভিল সার্জন মো. তাজুল ইসলাম জানান, এ পর্যন্ত ঢাকা থেকে আগত ৮৩ জন রোগীকে নেত্রকোনায় চিকিৎসা দেওয়া হয়েছে। যেহেতু শেষ পর্যন্ত নেত্রকোনায় লার্ভা পাওয়া গেছে, সেহেতু সবাইকে আরো সচেতন হতে হবে। এই মশাগুলো আক্রান্ত রোগীসহ অন্যদের কামড়ালে ডেঙ্গু হবেই। সে কারণে সবাইকে মশারি, কয়েল ব্যবহারের পাশাপাশি নিজ নিজ আঙিনা পরিষ্কার রাখতে হবে।

Advertisement