Beta

সিলেটের পথে রেলের নিরাপত্তা নিশ্চিতে রুল

১৯ আগস্ট ২০১৯, ১৩:০০

নিজস্ব প্রতিবেদক

রেলওয়ের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে নিরাপত্তা নিশ্চিতে সরকারের সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

আজ সোমবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাজুল ইসলাম।

এ ছাড়া মৌলভীবাজারের কুলউড়ার বরমচালের বরছড়ড়া সেতুতে গত ২৩ জুন ট্রেন দুর্ঘটনার বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন আদালত। রেলওয়ের মহাপরিচালককে আগামী ২৪ অক্টোবরের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন আকারে আদালতকে জানাতে বলা হয়েছে।

এর আগে গত ১০ জুলাই সুপ্রিম কোর্টের আইনজীবী ফয়েজ উদ্দিন আহমেদ এ বিষয়ে রিট দায়ের করেন।

এ বিষয়ে তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, রেলওয়ের পূর্বাঞ্চলে গত ২৩ জুনসহ বিভিন্ন সময়ে দুর্ঘটনা ঘটলে ও সরকারের সংশ্লিষ্টদের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এর আগে গত ২৩ জুন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল এলাকায় রেলপথের একটি কালভার্ট ভেঙে উপবন এক্সপ্রেসের কয়েকটি বগি খালে পড়ে যায়। তিন নারীসহ পাঁচজন নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছে শতাধিক মানুষ।

সিলেট আখাউড়া রেলপথের শমশেরনগর স্টেশন সূত্রে জানা যায়, রাত সাড়ে ১১টার দিকে ঢাকগামী রেল আন্তনগর উপবন এক্সপ্রেস বরমচাল স্টেশন অতিক্রম করে কুলাউড়া আসার পথে রেলপথের একটি কালভার্ট ভেঙে পেছনের কয়েকটি যাত্রীবাহী বগি খালে পড়ে যায়। ঘটনার পর থেকে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনায় পাঁচজন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে তিনজন নারী, বাকি দুজন পুরুষ।

Advertisement