Beta

গতকালের ট্রেনের জন্য আজও অপেক্ষা

১১ আগস্ট ২০১৯, ০৮:৫৭ | আপডেট: ১১ আগস্ট ২০১৯, ০৯:৫৫

অনলাইন ডেস্ক
কমলাপুর রেলস্টেশনে ট্রেনের জন্য অপেক্ষায় রয়েছেন যাত্রীরা। ছবি : এনটিভি

আগামীকাল ঈদ। অথচ আজ রোববার কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা গেছে, গতকাল শনিবার ট্রেনের যে শিডিউল বিপর্যয় ছিল, সেটি এখন পর্যন্ত কাটিয়ে ওঠা যায়নি। স্টেশনে দেখা গেছে, যাত্রীদের অপেক্ষা। কেউ জানেন না, তাঁর যাত্রা কখন শুরু হবে, কখন আসবে ট্রেন।

এর আগে কোনো কোনো ট্রেন ছেড়ে গেছে ১১ থেকে ১২ ঘণ্টা বিলম্বে। কোনোটা আবার বিলম্ব করেছে ২০ ঘণ্টাও। এই পরিস্থিতিতে যাঁদের ট্রেনের সময়সূচি আজ দুপুর অথবা রাতে রয়েছে, তাঁরা পরিবারের সঙ্গে ঈদ করতে পারবেন কি না, এ নিয়ে রয়েছে সন্দেহ।

এদিকে স্টেশন কর্তৃপক্ষও নিশ্চিত করে বলতে পারছে না, ট্রেন কখন ছেড়ে যাবে। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, যাত্রীরা চাইলে ট্রেনের টিকেট বাতিল করে টাকা ফেরত নিতে পারেন।

এর মধ্যে খুলনাগামী ‘চিত্রা এক্সপ্রেস’ ট্রেনটির গতকাল সন্ধ্যা ৭টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও তা ১২ ঘণ্টা বিলম্বে আজ সকাল সাড়ে ৭টায় ছেড়ে গেছে। একইভাবে রংপুরগামী ‘রংপুর এক্সপ্রেস’ প্রায় ২০ ঘণ্টা বিলম্বে আজ ভোররাত ৪টার দিকে ছেড়ে গেছে।

গতকাল রাত সাড়ে ১১টার ট্রেন রাজশাহীগামী ‘পদ্মা এক্সপ্রেস’ এখনো প্ল্যাটফর্মেই এসে পৌঁছায়নি। একইভাবে ‘নীলফামারী এক্সপ্রেস’, ‘একতা এক্সপ্রেস’, অর্থাৎ উত্তরবঙ্গের প্রতিটি ট্রেন ১০ থেকে ১২ ঘণ্টা, কোনো কোনো ট্রেন ২০ ঘণ্টা পর্যন্তও বিলম্বে ছেড়ে গেছে।

এদিকে আজ সকাল থেকে যে ট্রেনগুলোর ছেড়ে যাওয়ার কথা রয়েছে, সেই ট্রেনগুলো একই রকম বিলম্ব করবে অথবা এর চেয়েও বেশি বিলম্বে ছেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি কখন ছেড়ে যাবে, স্টেশন কর্তৃপক্ষ সেটি জানাতে পারেনি। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, ট্রেন ছাড়তে বিলম্ব হবে।

এভাবে ‘নীলসাগর এক্সপ্রেস’, ‘রংপুর এক্সপ্রেস’, ‘একতা এক্সপ্রেস’, ‘বনলতা এক্সপ্রেস’, ‘সিল্কসিটি এক্সপ্রেস’সহ যে ট্রেনগুলো রয়েছে, সব ট্রেন বিলম্বে ছাড়বে বলে স্টেশনের পক্ষ থেকে বলা হচ্ছে। তবে কোন ট্রেন কখন ছেড়ে যাবে, এ বিষয়ে কর্তৃপক্ষ কিছুই বলতে পারছে না।

এমন পরিস্থিতিতে অনেকেই গতকাল রাত থেকে স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছেন। কেউ কেউ আবার ট্রেনের দেখা না পেয়ে বাসায় ফিরে যাচ্ছেন।

যারা ১০ তারিখের টিকেট কেটেছিলেন, তারা এত বিলম্বে ট্রেনের দেখা পেলে, আজ দুপুরে যে ট্রেনগুলোর উত্তরবঙ্গের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা রয়েছে, সেই ট্রেনগুলোর যাত্রীরা আগামীকাল পরিবারের সঙ্গে ঈদ করতে পারবেন কি না, সে ব্যাপারেও সন্দেহ রয়েছে। আজ রাতে যাঁদের ‘পদ্মা এক্সপ্রেস’, ‘বেনাপোল এক্সপ্রেস’, ‘সিল্কসিটি এক্সপ্রেস’ ট্রেন রয়েছে, তাঁদের কী হবে?

এই পরিস্থিতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীরা চাইলে যাত্রা বাতিল করে টাকা ফেরত নিতে পারেন। না হলে বিলম্ব করেই তাঁদের বাড়ি ফিরতে হবে।

Advertisement