Beta

ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক তবে নিয়ন্ত্রণের বাইরে নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০ জুলাই ২০১৯, ১৯:৫৫ | আপডেট: ২০ জুলাই ২০১৯, ২০:১৮

ইউএনবি
শনিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকনের বাসায় সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. এডউইন সালভাদরসহ সংস্থাটি। ছবি : এনটিভি

বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক তবে তা নিয়ন্ত্রণের বাইরে নয় বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. এডউইন সালভাদর।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন নগরবাসীদের ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। তাঁর দাবি, ফিলিপাইন, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

আজ শনিবার বেলা ১১টার দিকে এডউইন সালভাদরের নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চার প্রতিনিধির সঙ্গে নিজ বাসায় বৈঠক করেন মেয়র খোকন। বৈঠক শেষে সালভাদর সাংবাদিকদের বলেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে ডিএসসিসির সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একযোগে কাজ করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি পর্যবেক্ষণ করে তারা প্রতিবেদন দেবেন, যার সঙ্গে সমন্বয় করে কাজ করবে ডিএসসিসি।

এ সময় মেয়র খোকন বলেন, ডেঙ্গু কখনো বাইরের ময়লায় বা ড্রেনে হয় না। এটা হয় পরিষ্কার সাদা পানিতে। তাই এ রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই।

‘আমরা গত ফেব্রুয়ারিতে ঢাকার ৩৩ হাজার বাড়িতে ডেঙ্গু মশার উৎপত্তিস্থল ধ্বংস করি। সেই সঙ্গে ধ্বংস করার উপায় শিখিয়ে দিয়ে আসা সত্ত্বেও পরে সেসব বাড়ি পরিদর্শনে গেলে আগের সেই একই পরিস্থিতি দেখতে পাই, যা অত্যন্ত দুঃখজনক,’ যোগ করেন মেয়র খোকন।

ডেঙ্গু নিয়ন্ত্রণে মেয়াদোত্তীর্ণ বা অকার্যকর ওষুধ ব্যবহার সম্পর্কে প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমরা নৌবাহিনীর সরবরাহ করা ওষুধ ব্যবহার করে থাকি। ওষুধে কোনো সমস্যা থাকলে আমরা দেখব। ডব্লিউএইচওকে ওষুধের ব্যাপারে স্পেসিফিকেশন দেওয়া হয়েছে, তারা যথাশিঘ্র সম্ভব এই ওষুধ কার্যকর কিনা কিংবা কোনটা বদলাতে হবে সেটা জানাবেন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সি দলের প্রধান হাম্মাম এল সাক্কা, আইভিডি ইম্যুনাইজেশন ভ্যাক্সিন ডেভেলপমেন্টের রাজেন্দ্র বোহরা, ঢাকার বিভাগীয় সমন্বয়ক ডা. মো. জাহাঙ্গীর আলম, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

Advertisement