Beta

মেঘনায় ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

২০ জুলাই ২০১৯, ১৮:৫৯

মো. আকতারুজ্জামান রঞ্জন, আশুগঞ্জ
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের মেঘনা নদী থেকে আজ শনিবার ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের মেঘনা নদী থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। আজ শনিবার দুপুরে ঘটনাটি ঘটেছে।

উপজেলা মৎস্য অফিস জানায়, ১৭ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী সারা দেশে নদীতে ইলিশ মাছসহ সব ধরনের মাছ ধরা সরকারের পক্ষ থেকে নিষিদ্ধ করা হয়। এ নিষেধ অমান্য করে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে নিষিদ্ধ কারেন্ট এবং বেড়িজাল দিয়ে মাছ ধরা হচ্ছে। এই খবর পেয়ে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজিমুল হায়দারের নেতৃত্বে মৎস্য বিভাগ আজ সকাল ৭টা থেকে সৈয়দ নজরুল ইসলাম সেতু থেকে উপজেলার লালপুর পর্যন্ত অভিযান চালায়। দুপুর ২টা পর্যন্ত ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট ও বেড়ী জাল জব্দ করে আশুগঞ্জ সার কারখানা লঞ্চঘাটে নিয়ে আসে।

এরপর মো. নাজিমুল হায়দারের সামনে ১০ হাজার মিটার কারেন্ট জালে আগুন ধরিয়ে ধ্বংস করা হয়। এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মায়মুনা জাহান বলেন, ‘সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ বেড়ী ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরার সময় আমাদের উপস্থিতি টের পেয়ে জেলেরা দ্রুত পালিয়ে যায়।’

মায়মুনা জাহান জানান, এ অভিযান একটি চলমান প্রক্রিয়া। ২৩ অক্টোবর পর্যন্ত এ অভিযান চলবে। তবে কারেন্ট জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকা সত্ত্বেও যারা আইন অমান্য করে মাছ শিকার করবে তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement