Beta

কক্সবাজারে বন্যার স্রোতে ভেসে যুবকের মৃত্যু, ঝুঁকিতে মাতামুহুরী সেতু

১৫ জুলাই ২০১৯, ১৮:৫৪

উজান থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে ঝুঁকির মধ্যে পড়েছে কক্সবাজারের মাতামুহুরী সেতু। ছবি : এনটিভি

মাতামুহুরী নদীর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলায় সৃষ্ট বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। চকরিয়ার পূর্ব বড় ভেওলা এলাকায় রাস্তা পারাপারের সময় বন্যার পানির স্রোতে ভেসে গিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে।

টানা আট দিনের বর্ষণে এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এ বন্যার সৃষ্টি হয়েছে। দুই উপজেলার মধ্যে চকরিয়ার পৌরসভাসহ ১৫টি ইউনিয়ন এবং পেকুয়ার চারটি ইউনিয়নের দেড় শতাধিক গ্রাম বন্যায় প্লাবিত রয়েছে। এতে পানিবন্দি দেড় লক্ষাধিক মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এসব পরিবারের চুলা বন্ধ হয়ে গেছে। ফলে রান্নাবান্না সম্পূর্ণ বন্ধ রয়েছে।

বৃষ্টি কমলেও উজান থেকে নেমে আসা ঢলে মাতামুহুরী নদীর পানি বিপৎসামীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে। উজান থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে মাতামুহুরী সেতু বেশ ঝুঁকিতে রয়েছে। এ সেতুটি ধসে পড়লে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বন্যাকবলিত এলাকাগুলোতে পানীয় জল ও খাবার সংকট দেখা দিয়েছে। বন্যার পানিতে অভ্যন্তরীণ সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে। অঘোষিতভাবে বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। এসব এলাকার নতুন বীজতলা, ক্ষেত-খামার ও মাছের ঘের পানিতে তলিয়ে গেছে। পানিবন্দি মানুষের মধ্যে প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার দেওয়া হলেও তা পর্যাপ্ত নয়। সীমাহীন ভোগান্তিতে পড়েছে বন্যাকবলিত এসব মানুষ।

Advertisement