Beta

ময়মনসিংহে ট্রাফিক পুলিশের রেকর্ড রাজস্ব আয়, ৯ মাসে চার কোটি

১৪ জুলাই ২০১৯, ২৩:০৫

ময়মনসিংহ পুলিশের ট্রাফিক বিভাগের হাতে সরকারের রাজস্ব আয় বেড়েছে। খাতগুলো হচ্ছে ফিটনেসবিহীন ও লাইসেন্সবিহীন অবৈধ যানবাহন নিয়ন্ত্রণ, অটো, মাহেন্দ্রসহ ভারী ও হাল্কা যানবাহনের বিরুদ্ধে প্রসিকিউশন ও জরিমানা আদায়।

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের মে পর্যন্ত নয় মাসে চার কোটি ২২ লাখ ৯৯ হাজার ৫১১ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। যা বিগত বছরের চেয়ে দুই কোটি টাকা বেশি। ময়মনসিংহ ট্রাফিক বিভাগের পরিদর্শক কাজী আসাদুজ্জামান এ তথ্য জানান।

কাজী আসাদুজ্জামান বলেন, ২০১৪ সাল থেকে ২০১৮ সালের ১৪ আগস্ট পর্যন্ত ময়মনসিংহে ইজিবাইক, মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা ও অন্যান্য যানবাহন থেকে বিপুল জরিমানাসহ রাজস্ব আদায় হয়েছে। এ সময়ে এই তিন বাহনের মোট ছয় হাজার ২৯৫ মামলায় জরিমানা আদায় হয়েছে দুই কোটি ৬৪ লাখ ২০ হাজার ৪৫০ টাকা।

ময়মনসিংহ জেলা পুলিশের ট্রাফিক বিভাগের এই কর্মকর্তা জানান, ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত নয় মাসে চার কোটি ২২ লাখ ৯৯ হাজার ৫১১ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। গত নয় মাসেই ৩২ হাজার ২৭১টি মামলা করা হয়েছে।

এ পরিসংখ্যান তুলে ধরে ওই ট্রাফিক পরিদর্শক বলেন, জেলা সদরে অফিসার ও কর্মচারী মিলে ৯২ জন সদস্য নিরবচ্ছিন্ন দায়িত্ব পালন করে সরকারের রাজস্ব বৃদ্ধিসহ যানজট নিয়ন্ত্রণে কাজ করছে। জেলা সদরে যানজটের অন্যতম কারণ অবৈধ ইজিবাইক ও ভাঙাচোরা রাস্তা। পাশাপাশি রাস্তায় প্রতিনিয়ত নতুন নতুন যানবাহন নামাচ্ছেন মালিকরা। কিন্তু রাস্তা আগের মতোই সরু। এগুলো মেরামত ও প্রশস্তকরণের উদ্যোগ নেই। ট্রাফিক বিভাগের জনবল দ্বিগুণ করা হলে রাজস্ব আয় দ্বিগুণ হবে এবং যানজট সহনীয় পর্যায়ে আনা সম্ভব হবে।

Advertisement