Beta

পিএসটিসির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

০৪ জুলাই ২০১৯, ২১:৫৮

নিজস্ব প্রতিবেদক
অনুষ্ঠানে পিএসটিসির মাসিক প্রকাশনা ‘প্রজন্মকথা’র ২৫ তম সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। ছবি : সংগৃহীত

৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)। আজ বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে উদ্বোধনীঅনুষ্ঠানটি শুরু হয় সকাল ১০ টায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আয়নুল কবীর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (এমসিএইচসার্ভিস) ও লাইন ডিরেক্টর (এমসিআরএএইচ) মোহাম্মদ শরীফ এবং গেস্ট অফ অনারের আসনে ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর লরা ক্রিয়াডো। পিএসটিসির পাঠানো সংবাদবিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

উদ্বোধন পর্বে সভাপতিত্ব করেন পিএসটিসির চেয়ারপারসন মোসলেহউদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য প্রদান ও ধন্যবাদ জ্ঞাপন করেন যথাক্রমে পিএসটিসির নির্বাহী পরিচালক ড.নূর মোহাম্মদ এবং হেড অব প্রোগ্রামস ডা. মো. মাহবুবুল আলম।

৪১ বছরের যাত্রায় পিএসটিসির জাতীয় ও আন্তর্জাতিক অবদান উল্লেখ করে নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কর্মসূচিতে অবদান রাখতে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো সরকার ও আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ করতে চায়। আমরা আশা করি, সম্প্রতি হাতে নেয়া বেসরকারি উন্নয়ন সংস্থা নিয়ন্ত্রণ আইনের সংস্কারে সমাজ কল্যাণ মন্ত্রণালয় এ বিষয়টি মাথায় রাখবে এবং এই আইন সংস্কার প্রক্রিয়ায় বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদেরও উপস্থিতি নিশ্চিত করার ব্যাপারে লক্ষ্য রাখবে’।

অনুষ্ঠানে পিএসটিসির মাসিক প্রকাশনা ‘প্রজন্মকথা’র ২৫ তম সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।এছাড়া তরুণ জনগোষ্ঠীর জন্য ‘ইউকন’ নামক এক ওয়েবপেজের উদ্বোধন করা হয়।

পরবর্তী পর্যায়ে প্রজন্ম কথা নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় যার সভাপতিত্ব করেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও পিএসটিসির ভাইস চেয়ারপারসন ড. মো. গোলাম রহমান। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পপুলেশন কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি ড. ওবায়দুর রব, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর এবং দ্য ডেইলি সানের জ্যেষ্ঠ সাংবাদিক তারিক হাসান শাহরিয়ার। এই আলোচনা অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন প্রজন্ম কথার সম্পাদক ড. নূর মোহাম্মদ।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে পিএসটিসির কর্মীদের অংশগ্রহণে নূর মোহাম্মদের লেখা ও শঙ্কর সাঁওজালের পরিচালনায় মঞ্চস্থ হয় নাটক ‘উন্নয়ন যজ্ঞ সমাচার’। এছাড়া সংগীত পরিবেশন করেন দিনাত জাহান মুন্নী এবং পিএসটিসির কর্মীবৃন্দ।

Advertisement