Beta

কিশোরগঞ্জে পোলট্রি খামারিদের মানববন্ধন

২৭ জুন ২০১৯, ২৩:১২

বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ জেলা পোলট্রি ফিড ব্যবসায়ী ও প্রান্তিক খামারিদের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করা হয়। ছবি : এনটিভি

পোলট্রিবান্ধব বাজেট, স্বল্প মূল্যে  পোলট্রি ও মৎস্য ফিড এবং ডিম, মুরগি ও মাছের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন কর্মসূচি, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ জেলা  পোলট্রি ফিড ব্যবসায়ী ও প্রান্তিক খামারিদের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে খামারিরা জেলা প্রশাসক কার্যালয়ে এসে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

মানববন্ধনে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ জেলা  পোলট্রি ফিড ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি এ কে এম শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন, প্রচার সম্পাদক এনামুল হক,  পোলট্রি বেপারি মো. আলম মিয়া, আবু সায়েম, খামারি মো. কফিল উদ্দিন ও লিটন মিয়া বক্তব্য দেন।

বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে  পোলট্রি ফিডে ব্যবহৃত কাঁচামালের মূল্যবৃদ্ধির আশঙ্কায় চিন্তিত হয়ে পড়েছেন ক্ষুদ্র ও প্রান্তিক খামারিরা। কারণ, এর ফলে  পোলট্রি ফিডের দাম আরেক দফা বাড়বে যা তাঁদের পুঁজির সংকটে ফেলবে। তাই  পোলট্রি খামারিদের সুরক্ষায়  পোলট্রি খাতের ওপর আরোপিত কর ও শুল্ক বাতিলের দাবি জানিয়েছেন তাঁরা।

খামারিরা বলেন, বর্তমান বাজারে যখন প্রতি কেজি খাসির মাংসের দাম ৮৫০ টাকা ও গরুর মাংসের দাম ৫২৫টাকা। তখন খামার পর্যায়ে তাঁদের মাত্র ৮৮-৯০ টাকা কেজি দরে ব্রয়লার মুরগি বিক্রি করতে হচ্ছে। এমতাবস্থায়  পোলট্রি ফিডের দাম বাড়লে খামার বন্ধ করে দিতে বাধ্য হবেন তাঁরা।

বক্তা খামারিরা আরো বলেন,  পোলট্রি বৃহত্তর কৃষির অংশ। কিন্তু কৃষির মতো কোনো সুযোগ- সুবিধা তাঁরা পাচ্ছেন না। জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকেই খাদ্যের দাম কমবে বলে খবর প্রচারিত হয়। এতে খামারিদের মধ্যে নতুন করে আশার সঞ্চার হয়। কিন্তু বাজেটে  পোলট্রি কাঁচামালের ওপর আমদানি শুল্ক ও কর না কমিয়ে নতুন সিদ্ধান্তের মাধ্যমে  পোলট্রি ফিডের দাম বাড়ানো হয়। এ ছাড়া অর্থমন্ত্রী  পোলট্রি বিমার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বাজেটে তার প্রতিফলন দেখা যায়নি। তাই সরকারের প্রতি খামারিদের দাবি এ খাতকে বাঁচাতে হলে অবিলম্বে  পোলট্রি ফিডের দাম কমাতে হবে।

Advertisement