Beta

রোহিঙ্গা গণহত্যার দায় জাতিসংঘ এড়াতে পারে না : পররাষ্ট্রমন্ত্রী

২০ জুন ২০১৯, ২২:০৯

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার রাজধানীতে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব ও রেড ক্রসেন্টের সেমিনারে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ছবি : এনটিভি

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার দায় জাতিসংঘ এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব ও রেড ক্রিসেন্টের যৌথ আয়োজনে বৃহস্পতিবার রাজধানীতে জেনেভা কনভেনশনের ৭০ বছর উপলক্ষে আয়োজিত সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রায় ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নেওয়ার পরও রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরিতে কার্যকর ভূমিকা রাখতেও ব্যর্থ হয়েছে সংস্থাটি। বহু বছর ধরে মিয়ানমারে ক্ষুদ্রগোষ্ঠীগুলোর প্রতি একটা বিদ্বেষ ছড়িয়ে পড়েছে। জাতিসংঘ সে ব্যাপারে সজাগ হয়নি। তারা অনেক কিছু গোপন রেখেছে। এজন্য তারা নিশ্চয় দায়ী। দুর্ঘটনা ঘটার পর তারা কিছু বক্তব্য দিয়েছে। কিন্তু যেখানে কাজটা করা দরকার সেই রাখাইন প্রদেশে তাদের অবস্থান অত্যন্ত দুর্বল।

পররাষ্ট্রমন্ত্রী আক্ষেপ করে বলেন, যুদ্ধের সময়ে বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিতে জেনেভা কনভেনশন করা হলেও শক্তিধর ও ধনী দেশগুলোই মানবতা রক্ষার আইনগুলো মানছে না।

বৈষম্যহীনভাবে সবার ওপর সমানভাবে আইন প্রয়োগের তাগিদ দেন মন্ত্রী। এ ছাড়া ড. মোমেন বলেন, গণহত্যার জন্য মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনা উচিত।

Advertisement