Beta

প্রভাব বিস্তারের অভিযোগে এমপি বেলালের বিরুদ্ধে ইসির মামলা

১৬ জুন ২০১৯, ২০:৩১ | আপডেট: ১৬ জুন ২০১৯, ২০:৪০

নিজস্ব সংবাদদাতা
নেত্রকোনা-৫ আসনের আওয়ামী লীগের এমপি ওয়ারেসাত হোসেন বেলাল। ছবি : সংগৃহীত

উপজেলা পরিষদ নির্বাচনে এক প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের অভিযোগে নেত্রকোনা-৫ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) ওয়ারেসাত হোসেন বেলালের (বীর প্রতীক) বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ রোববার দুপুরে নেত্রকোনা জেলা নির্বাচন কর্মকর্তা ও পূর্বধলা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ আল মোতাসিম বাদী হয়ে পূর্বধলা থানায় এই মামলা করেন।

ইসি সূত্রে জানা যায়, প্রথম দফার উপজেলা নির্বাচনে পূর্বধলার ভোটগ্রহণের তারিখ ছিল গত ১০ মার্চ। কিন্তু প্রতীক বরাদ্দের পর থেকে ওয়ারেসাত হোসেন বেলাল স্বতন্ত্র প্রার্থী মাসুদ আলম তালুকদার টিপুর পক্ষে প্রকাশ্যে অবস্থান নেন। অভিযোগ পেয়ে ঘটনা তদন্ত করে পূর্বধলা উপজেলার রিটার্নিং কর্মকর্তা ২৭ ফেব্রুয়ারি এবং ইসি থেকে লিখিতভাবে ২৮ ফেব্রুয়ারি এমপি বেলালকে এলাকা ছাড়ার নির্দেশ দেন।

সূত্র আরো জানায়, ইসি থেকে নির্দেশ দেওয়ার পর কিছু সময়ের জন্য নির্বাচনী এলাকা ছাড়েন এমপি বেলাল। কিন্তু পরে আবার নির্বাচনী এলাকায় ফিরে ওই প্রার্থীর পক্ষে প্রচরণায় অংশ নেন। এরপর ৫ মার্চ সংসদের স্পিকার তাঁকে এলাকা ছাড়ার নির্দেশ দেন। তারপরও বন্ধ হয়নি এমপির প্রভাব বিস্তার করা। তখন কোনো উপায় না দেখে ওই উপজেলার নির্বাচন স্থগিত করে ইসি। পরে স্থগিত পূর্বধলা উপজেলার ভোটের তারিখ নির্ধারণ করা হয় ১৮ জুন। এরপর ইসির একজন যুগ্ম সচিবের নেতৃত্বে গঠন করা হয় তদন্ত কমিটি। সেই তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে গত সপ্তাহে ওই এমপির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেয় কমিশন।

পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ তাওহিদুর রহমান মামলার বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘নির্বাচন কমিশন থেকে মামলার বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। নিয়মানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি আমরা।’

জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ আল মোতাসিম বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশে আজ দুপুরে এমপি ওয়ারেসাত হোসেন বেলালের বিরুদ্ধে মামলা করা হয়েছে। প্রভাব বিস্তার ও আচরণবিধি ভঙ্গের অভিযোগে ওই এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি ইসির নির্দেশ অমান্য করে এক প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তার করে যাচ্ছিলেন। এর ফলে তাঁর নামে এবার মামলা করা হলো। বর্তমান ইসির নির্দেশে কোনো এমপির বিরুদ্ধে এটিই প্রথম মামলা।’

এ ব্যাপারে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, ‘এমপি ওয়ারেসাত হোসেন বেলাল এক প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা ও প্রভাব বিস্তার করছিলেন। প্রথমে ওই এমপিকে আমরা এলাকা ছাড়ার নির্দেশ দেই। নির্বাচনী এলাকা ছেড়ে তিনি পুনরায় ওই স্থানে গিয়ে আচরণবিধি লঙ্ঘন করে চলছিলেন। তারপর একটি তদন্ত কমিটি গঠন করি। সেই কমিটির সুপারিশ অনুযায়ী আমরা অভিযুক্তের নামে মামলা করার সিদ্ধান্ত নেই।’ 

এবারের উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার ও আচরণ বিধিভঙ্গে অভিযোগে প্রায় তিন ডজন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় কমিশন। এলাকা ছাড়ার নির্দেশনার পরও আচরণবিধি প্রতিপালনের জন্য জাতীয় সংসদের স্পিকারকে চিঠি দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

এ ছাড়া বরগুনার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে সরকারি কাজে বাধা, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়ানুর রহমানকে লাঞ্ছিত করার  অভিযোগে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. রেজবি-উল-কবির জমাদ্দারের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল শনিবার রাতে তাঁর প্রার্থিতা বাতিল করা হয়।

আগামী মঙ্গলবার স্থগিত ৫ এবং নতুন তফসিল ঘোষিত ১৬ উপজেলার ভোট অনুষ্ঠিত হবে। ভোটকে কেন্দ্র করে আজ রোববার রাতে সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Advertisement