Beta

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকীতে নানা আয়োজন

৩০ মে ২০১৯, ০৮:১৬

নিজস্ব প্রতিবেদক
বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ছবি : এনটিভি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদত বার্ষিকী আজ বৃহস্পতিবার। দলের প্রতিষ্ঠাতার শাহাদাত বার্ষিকী পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো।

বহুদলীয় গণতন্ত্র, গণমাধ্যমের স্বাধীনতা, বাংলাদেশী জাতীয়তাবাদ এবং উৎপাদনমুখী রাজনীতির প্রবক্তা হিসেবে জিয়াউর রহমান পরিচিতি পেয়েছিলেন অতি অল্প সময়ে। রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পাঁচ বছরের মাথায় ১৯৮১ সালের এই দিনটিতে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল বিপথগামী সেনা সদস্যের গুলিতে নিহত হন জিয়াউর রহমান।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ‘বীর উত্তম’ খেতাব পেয়েছিলেন সাবেক এই প্রেসিডেন্ট। ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহী-জনতার বিপ্লবের মাধ্যমে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আসা জিয়াউর রহমান রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল।

তার পরের বছর পহেলা সেপ্টেম্বর আত্মপ্রকাশ করে জিয়াউর রহমানের হাতে গড়া রাজনৈতিক দল বিএনপি। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগবাড়িতে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান।

Advertisement