Beta

কৃষকদের ধান নিয়ে ছিনিমিনি নয়, ডিসিকে মাশরাফির ফোন

২০ মে ২০১৯, ১৮:২৭

এম মুনীর চৌধুরী, নড়াইল

ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পরের দিনই দেশে ফিরেছেন অধিনায়ক মাশরাফি। দেশে ফিরেই এলাকার খবর নিলেন সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। জানতে পেরেছেন ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক।

বিষয়টি নিয়ে নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) আনজুমান আরার সঙ্গে গতকাল রোববার রাতে কথা বলেছেন মাশরাফি। সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার নির্দেশ দিয়েছেন মাশরাফি। 

ধানের ন্যায্যমূল্য না পেয়ে কৃষকরা দিশেহারা হয়ে পড়ছিলেন ঠিক তখনই কৃষকদের পাশে এসে দাঁড়ালেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি। 

জানা যায়, দেশে ফিরে বিভিন্ন মাধ্যমে মাশরাফি জানতে পারেন কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তাদের উৎপাদন খরচও উঠছে না। যেখানে এক মণ ধান সরকার ক্রয় করছে এক হাজার ৪০ টাকা সেখানে নড়াইলের হাট-বাজারে কৃষকদের ধান বিক্রি করতে হচ্ছে সাড়ে ৬০০ থেকে ৭০০ টাকা।

বিষয়টি জানার পর মাশরাফি জেলা প্রশাসক আনজুমান আরাকে ফোন করে সরাসরি যাতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হয় সে বিষয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। কৃষকদের উৎপাদিত পণ্য নিয়ে কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে সে বিষয়ে সতর্ক থাকার জন্য বলেন মাশরাফি। তিনি আরো বলেন, ‘কোনো সিন্ডিকেটের মাধ্যমে ধান ক্রয় করা হচ্ছে এমন তথ্য প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, সে যেই হোক না কেন।’

জেলা প্রশাসক আনজুমান আরা মাশরাফির ফোনের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকেও চাই কৃষক যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাক। কোন কৃষক যেন কারো মাধ্যমে ধান বিক্রি না করে প্রতারিত না হয়।’ সরাসরি খাদ্য গুদামে গিয়ে ধান বিক্রি করার অনুরোধ জানান তিনি।

মাশরাফির নেতৃত্বে প্রথমবারের মতো ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সিরিজের অন্য দুটি দল হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। বাংলাদেশ একটি ম্যাচও হারেনি।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। আয়ারল্যান্ড থেকে এরইমধ্যে বাংলাদেশ দল ইংল্যান্ডে পৌঁছেছে। মাঝের এই কয়েকদিনের বিরতিতে মাশরাফি দেশে আসেন। চলতি সপ্তাহেই ইংল্যান্ডের উদ্দেশে দেশত্যাগ করবেন মাশরাফি।

Advertisement