পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের যাত্রা বিরতির দাবিতে সান্তাহারে অবরোধ

১৯ মে ২০১৯, ১৯:৩৬

ঢাকা থেকে পঞ্চগড়গামী নতুন আন্তনগর পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন সান্তাহার জংশন স্টেশনে যাত্রা বিরতির দাবিতে আজ রোববার আন্তনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেন স্টেশন অবরোধ করা হয়। ছবি : এনটিভি

ঢাকা থেকে পঞ্চগড়গামী নতুন আন্তনগর পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন সান্তাহার জংশন স্টেশনে যাত্রা বিরতির দাবিতে আন্দোলনে নেমেছে নওগাঁ ও সান্তাহারবাসী। চলমান এ আন্দোলনের অংশ হিসেবে আজ রোববার দুপুর ১২টা ২০ মিনিট থেকে ১২টা ৫০ মিনিট পর্যন্ত ৩০ মিনিট ট্রেন অবরোধ কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা।

সান্তাহার স্টেশনে ট্রেন যাত্রাবিরতি বাস্তবায়ন কমিটির আহ্বানে নওগাঁ, সান্তাহার ও আশপাশের এলাকার কয়েক হাজার মানুষ ট্রেন অবরোধ কর্মসূচিতে অংশগ্রহণ করে। দুপুর ১২টা ২০ মিনিটে আন্তনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেন স্টেশনের প্রবেশ করার পর আন্দোলনকারীরা প্রায় ৩০ মিনিট ট্রেনটি অবরোধ করে রাখে। এ সময় আন্দোলনকারীরা পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন যাত্রাবিরতির দাবিতে নানা স্লোগান দিয়ে স্টেশন চত্বর মুখর করে রাখে। পরে ১২টা ৫০ মিনিটে ঢাকার উদ্দেশে সান্তাহার স্টেশন ছেড়ে যায় দ্রুতযান এক্সপ্রেস।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতির দাবিতে সান্তাহার স্টেশনে ট্রেন যাত্রাবিরতি বাস্তবায়ন কমিটি গত ১৭ মে থেকে লাগাতার কর্মসূচি পালন করে আসছে। এ কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার ছিল ট্রেন অবরোধ কর্মসূচি।

ট্রেন অবরোধ কর্মসূচিতে বক্তব্য দেন যাত্রাবিরতি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সাবেক সাংসদ কছিম উদ্দীন আহম্মেদ, যুগ্ম আহ্বায়ক সাজেদুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নওগাঁ জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মোহসিন রেজা, সান্তাহার প্রেস ক্লাবের সভাপতি গোলাম আম্বিয়া, সান্তাহার পৌরসভার প্যানেল মেয়র জার্জিস আলম, সাবেক পৌর মেয়র ফিরোজ মো. কামরুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নসরুল হামিদ, উপজেলা কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি শাহিনুর রহমান মন্টি, নারী নেত্রী শাহানাজ মোমতাজ, আদমদীঘি থানা যুবদলের সভাপতি মাহাফুজুল হক, পৌর যুবদলের সভাপতি মামুনুর রশিদ মামুন, সহকারী অধ্যপক মাসুদ রানা, আওয়ামী লীগ নেতা আসলাম সিদকার প্রমুখ।

আগামী ২৫ মে থেকে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড়  থেকে ঢাকার মধ্যে চলাচল শুরু করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের ট্রেনটির চলাচল উদ্বোধন করবেন। পঞ্চগড় থেকে ট্রেনটি যাত্রা করে ঠাকুরগাঁও, দিনাজপুর ও পার্বতীপুর যাত্রাবিরতি দিয়ে ঢাকায় পৌঁছাবে। জনগুরুত্বপূর্ণ জংশন স্টেশন হওয়া সত্ত্বেও সান্তাহার জংশন স্টেশনে যাত্রাবিরতি না দেওয়ায় ট্রেন যাত্রাবিরতি বাস্তবায়ন কমিটি প্রায় তিন দিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

সান্তাহার ট্রেন যাত্রাবিরতি বাস্তবায়ন কমিটির যুগ্ম আহ্বায়ক ও আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাজেদুল ইসলাম চম্পা জানান, কর্মসূচির মধ্যে ১৭ মে সান্তাহার জংশন স্টেশনে প্রতিবাদ সমাবেশ, ১৮ মে মানববন্ধন কর্মসূচি ও আজ ১৯ মে আন্তনগর দ্রুতযান এক্সপ্রেস অবরোধ কর্মসূচি পালন করা হয়েছে। আগামীকাল ২০ মে সকাল থেকে সান্তাহারের ওপর দিয়ে ঢাকা, রাজশাহী, খুলনা, পার্বতীপুর, সৈয়দপুরগামী সব ট্রেন অবরোধ কর্মসূচি পালন করা হবে।

সাজেদুল ইসলাম বলেন, রেলমন্ত্রী সান্তাহার জংশন স্টেশনে আন্তনগর পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতির ঘোষণা না দেওয়া পর্যন্ত লাগাতার এ কর্মসূচি অব্যাহত থাকবে। প্রয়োজনে নওগাঁ, সান্তাহার ও আশপাশের এলাকার মানুষদের নিয়ে আরো কঠোর আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে।