Beta

ইউরোপে মানব পাচার চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

১৭ মে ২০১৯, ১২:৫৯ | আপডেট: ১৭ মে ২০১৯, ১৪:০৩

নিজস্ব সংবাদদাতা

লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশি নিহতের ঘটনায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মানব পাচার চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব সদর দপ্তর সূত্রে জানা গেছে, আজ শুক্রবার র‌্যাব-১ রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

তাৎক্ষণিকভাবে গ্রেপ্তারকৃতদের নাম-পরিচয় জানা যায়নি।

এর আগে গত ৯ মে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ৩৯ বাংলাদেশির পরিচয় গত বুধবার প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে তাদের পরিচয় প্রকাশ করেন।

এ সময় মন্ত্রী বলেন, মানব পাচারের এ ঘটনায় নোয়াখালীর তিন ভাই ও মাদারীপুরের দুজনের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তিনি জানান, নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া ১৪ বাংলাদেশি নাগরিকের সঙ্গে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা কথা বলেছেন এবং তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করেছেন।

দুটি নৌকায় থাকা মোট ১৫০ অভিবাসীর মধ্যে ১৩০ জন ছিলেন বাংলাদেশি। একটি নৌকা নিরাপদে ইতালি পৌঁছালেও আরেকটি নৌকা ৭০-৮০ জন যাত্রী নিয়ে সাগরে ডুবে যায়।

এসব বাংলাদেশি চার মাস আগে লিবিয়া যান। তাঁরা দুবাই, শারজাহ ও আলেকজান্দ্রিয়া হয়ে ত্রিপোলি পৌঁছান। মানব পাচারকারীরা ত্রিপোলিতে তাদের ওপর নির্যাতন চালায় এবং পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায় করে।

Advertisement