Beta

‘দিশেহারা কৃষককে ন্যায্য দাম পেতে সাহায্য করুন’

১৬ মে ২০১৯, ২০:৪৮

ইউএনবি
কৃষককে ন্যায্য দাম দেওয়ার দাবিতে মানববন্ধন করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

ধানের কম মূল্য নিয়ে দিশেহারা কৃষকের ন্যায্য দাম পাওয়ার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে মানববন্ধন করে তারা।  

ধানের কম দাম ও কাটার জন্য শ্রমিকের অতিরিক্ত মজুরির প্রতিবাদে গত রোববার নিজের বোরো ক্ষেতে টাঙ্গাইলের এক কৃষক আগুন ধরিয়ে দেন। কৃষক আবদুল মালেক কালিহাতী উপজেলার বানকিনা গ্রামে ওই ব্যতিক্রমী প্রতিবাদ জানান।

শেরেবাংলার শিক্ষার্থীরা তাঁদের কর্মসূচি থেকে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ, অসাধু সিন্ডিকেট নিয়ন্ত্রণ, ক্ষতিগ্রস্ত কৃষকদের সরাসরি ক্ষতিপূরণ দেওয়া, কৃষিতে ভর্তুকি বাড়ানো এবং কৃষকদের সহজ শর্তে ঋণ দেওয়ার দাবিও জানান।

ওই সময় বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগের সভাপতি ড. কে বি এম সাইফুল ইসলাম বলেন, ‘দেশের কৃষি খাতের জন্য সরকারকে সর্বোচ্চ ভর্তুকি দিতে হবে।’ তিনি আরো বলেন, ‘আমাদের কৃষিমন্ত্রীও একজন কৃষিবিদ। সুতরাং, আমরা তার কাছে একটি ভালো সমাধান চাই। কৃষকদের আর্থিক প্রণোদনা দিতে হবে।’

মানববন্ধনে উদ্যানবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হুমায়ুন কবির বলেন, ‘কৃষিপণ্যের ন্যায্য মূল্যের জন্য আমরা কৃষিমন্ত্রীকে অবিলম্বে যথাযথ সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানাই। এটা যদি এখনই না করা হয় তাহলে আমাদের খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে পড়বে। সেই সাথে বাংলাদেশ দুর্যোগ-প্রবণ দেশ হওয়ায় সরকারকে শস্য বিমা বিষয়ে ব্যবস্থা নিতে হবে।’

Advertisement