Beta

‘ক্যাম্পে সীমানা প্রাচীর না থাকায় রোহিঙ্গাদের আটকানো সম্ভব হয় না’

১০ মে ২০১৯, ২১:৪৯ | আপডেট: ১০ মে ২০১৯, ২১:৫২

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার রাজধানীর সবুজবাগে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি : এনটিভি

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ক্যাম্পে সীমানা প্রাচীর না থাকায় তাদের ছড়িয়ে পড়া ঠেকানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ শুক্রবার রাজধানীর সবুজবাগে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে টেকনাফ থেকে ভারতের গয়া পর্যন্ত পায়ে হেটে ভ্রমণ করা শংকর থেরকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গারা এতই বিস্তৃত জায়গার মধ্যে রয়েছে, আমাদের নিরাপত্তা বাহিনী থেকে শুরু করে সবাই সজাগ রয়েছি। এরা হঠাৎ করে চলে এসেছে, কোন প্রাচীর বা কাঁটাতারের বেড়া কিছুই নেই, এজন্য তারা যত্রতত্র যেখান দিয়ে খুশি বের হয়ে যেতে পারে। আমাদের নিরাপত্তাবাহিনী যাদের সন্ধান পাচ্ছে তাদের নিয়ে আবার ক্যাম্পে ফেরত দিচ্ছে।’

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, শুক্রবার রাতে খিলক্ষেত এলাকা থেকে ২৩ রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। রোহিঙ্গা ক্যাম্পে সীমানা প্রাচীর না থাকায় তাদের আটকানো সম্ভব হয় না। এই সুযোগে নানা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা। তাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক চাপ অব্যাহত আছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘দেশে ধর্মীয় সম্প্রীতি বিরাজ করছে। সব ধর্মের সব বর্ণের মানুষ সমান সুবিধা ভোগ করছে।’

Advertisement