Beta

বিদেশি সিগারেটের ওপর কর বাড়িয়ে বিড়ির ওপর কমানোর দাবি

০৭ মে ২০১৯, ২১:২০

কিশোরগঞ্জের ভৈরব শহরে বিড়িশিল্প শ্রমিকদের মানববন্ধন। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরবে বিড়িশিল্প শ্রমিকদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে শহরের বঙ্গবন্ধু সরণির সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের বাড়ির সামনে এই কর্মসূচি পালিত হয়। এ সময় বিড়িশিল্প শ্রমিকরা বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার, প্ল্যাকার্ড ও ফেস্টুন বহন করেন।

বিড়িশিল্প শ্রমিক মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিক্ষোভ চলাকালে বক্তব্য দেন মো. শামীম, আল আমিন ও সজীব মিয়া। তাঁরা বঙ্গবন্ধুর আমলে ঘোষিত বিড়িশিল্পকে কুটির শিল্প ঘোষণার বাস্তবায়ন ও বিদেশি বহুজাতিক কোম্পানির সিগারেটের ওপর কর বাড়িয়ে বিড়ির ওপর কর কমানোর দাবি জানান।

বক্তারা দাবি করেন, তাঁরা সাধারণ ব্যবসায়ী। অল্প পুঁজিতে ব্যবসা করেন। তাই দেশীয় শিল্প রক্ষার্থে সমস্ত বিদেশি সিগারেটের ওপর উচ্চ কর ধার্য করে দেশীয় শিল্প সুরক্ষা আইন চালুর দাবি জানান।

এ সময় তারা দাবি করেন, কোনো সরকারি আমলা বিদেশি বহুজাতিক কোম্পানির পরিচালক হতে পারবে না। পিডাব্লিউসির সঙ্গে বিএটি কোম্পানির আঁতাত বন্ধ করতে হবে। বিদেশি সিগারেট কোম্পানির নিয়োগ করা দালাল অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সসহ সব ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বঙ্গবন্ধুর আমলে বিড়িতে কর ছিল না। জননেত্রী শেখ হাসিনার আমলেও বিড়ির ওপর কর প্রত্যাহার করতে হবে। সিগারেটের দাম বাড়িয়ে বিড়ির দাম কমাতে হবে।

Advertisement