Beta

চাঁদ দেখা গেছে, মঙ্গলবার থেকে রোজা

০৬ মে ২০১৯, ১৯:৪৪ | আপডেট: ০৬ মে ২০১৯, ২০:০১

নিজস্ব সংবাদদাতা
বাংলাদেশের আকাশে ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ছবি : এনটিভি

বাংলাদেশের আকাশে ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ থেকে তারাবির নামাজ শুরু হবে এবং কাল সেহরি খেয়ে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। ১ জুন শনিবার দিবাগত রাতে লাইলাতুল কদর পালিত হবে।

আজ সোমবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররমের  সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মপ্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ শেখ মো. আবদুল্লাহ।

এদিকে রমজানকে স্বাগত জানিয়ে আজ বায়তুল মোকাররম থেকে শোভাযাত্রা বের করে ধর্ম মন্ত্রণালয়। শোভাযাত্রায় অংশ নেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। শোভাযাত্রা থেকে রমজানের পবিত্রতা রক্ষায় সবাইকে সচেতন থাকতে আহ্বান জানানো হয়। শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হয়।

সব স্তরের কর্মচারী, কর্মকর্তা ও নেতৃবৃন্দকে নির্দেশ দিয়েছি জানিয়ে শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘কোনো জায়গায়, কোনো অবস্থায়, বাজার-ঘাটে যাতে কোনো রকম রমজান বিরোধী সিন্ডিকেশন তৈরি হতে না পরে, ব্যবসায়ীরা সততার সাথে ব্যবসা করতে পারে, সেভাবে সাহায্য করা। অসাধু ব্যবসায়ীরা রমজানের দ্রব্যমূল্য বৃদ্ধির যদি কোনো রকমের অচেষ্টা করে, সেই অপচেষ্টাকে রুখে দেওয়া।’

এদিকে, রমজান উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে দেশবাসী ও মুসলিম উম্মাহকে পবিত্র রমজানের মোবারকবাদ জানান তারা।

রমজানকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন স্থানে টুপি, আতর আর জায়নামাজ কিনতে দেখা গেছে মুসল্লিদের। রাজধানীর বায়তুল মোকাররমের সামনে বসেছে ইসলামী বই মেলা। রমজানের সময়ের সঙ্গে সামঞ্জস্য রাখতে পরিবর্তন করা হয়েছে সরকারি ও বেসরকারি অফিসের সময়সূচিও।

Advertisement