Beta

অতিরিক্ত টাকা ফেরত দিয়ে শিক্ষা কর্মকর্তাকে সতর্ক করলেন ইউএনও

১৫ এপ্রিল ২০১৯, ২১:৩৬

হাটহাজারীর ইউএনও মোহাম্মদ রুহুল আমীন। ছবি : সংগৃহীত

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার অতিরিক্ত সম্মানীর টাকা স্বেচ্ছায় ফেরত দিয়েছেন পরীক্ষা কমিটির সভাপতি চট্টগ্রামের হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন। সেই সঙ্গে সরকারি আদেশ অমান্য করায় উপজেলা শিক্ষা কর্মকর্তাকে সতর্ক করেছেন তিনি।

হাটহাজারী উপজেলা শিক্ষা কর্মকর্তা সাঈদা আলমকে দেওয়া নোটিশে জানানো হয়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উপজেলা পরীক্ষা কমিটির সভাপতির সম্মানী দুই হাজার ৫৫০ টাকা। কিন্তু বরাদ্দপত্রে দেওয়া আদেশ প্রদর্শন না করে আট হাজার টাকা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক যারা খাতা কাটেন, প্রশ্নপত্র আনা-নেওয়ার কাজে জড়িত কর্মকর্তা-কর্মচারী, পরীক্ষা কমিটির সদস্যদের সম্মানী গত তিন মাস ধরে দেওয়া হয়নি।

ইউএনও রুহুল আমীন বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন শিক্ষকপ্রতি পরীক্ষার খাতা দেখা বাবদ ৬ টাকা ৫০ পয়সা পেয়ে থাকেন। কিন্তু গত তিন মাসে তাঁদের কাউকে টাকা দেওয়া হয়নি। একেক জন শিক্ষক দুই হাজার খাতা দেখা বাবদ ১৫ হাজার টাকা করে সম্মানী পাওয়ার কথা। যারা পরিশ্রম করেছেন মাসের পর মাস, তাদের টাকা দেওয়া হয়নি। আমি পরীক্ষা কমিটির সভাপতি হিসেবে সভাপতির  সম্মানী বাবদ দুই হাজার ৫৫০ টাকা পাওয়ার কথা থাকলেও বরাদ্দপত্রে দেওয়া আদেশ প্রদর্শন না করে আট হাজার টাকা দেওয়া হয়েছে। আমাকে দেওয়া অতিরিক্ত সাড়ে পাঁচ হাজার টাকা ফেরত দিয়েছি। সেই সঙ্গে উপজেলা শিক্ষা কর্মকর্তা সাঈদা আলমকে লিখিতভাবে সতর্ক করে দিয়েছি। যারা টাকা পাবেন সবার টাকা পরিশোধের নির্দেশ দিয়েছি।’

ভবিষ্যতে যেকোনো অনিয়ম পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ইউএনও।

Advertisement