Beta

বাংলাদেশ বিনিয়োগ আকৃষ্ট করছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

১৬ মার্চ ২০১৯, ২০:২৪

ইউএনবি
ডিক্যাব আয়োজিত সেমিনারে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ছবি : সংগৃহীত

সাহায্যের ওপর নির্ভরশীলতা হ্রাস ও অধিক বাণিজ্যের মাধ্যমে বাংলাদেশকে উন্নয়নের পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার জন্য কূটনৈতিক ক্ষেত্রে সবকিছু করার মাধ্যমে দেশ বিশ্বের সাথে বৃহত্তরভাবে যুক্ত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বাংলাদেশ অর্থনৈতিক কূটনীতির ওপর অধিকতর নজর দিয়ে সৌদি আরব, জাপান, চীন ও ভারতসহ অন্যান্য দেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ খাতে যুক্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যবসার জন্য প্রস্তুত। বাংলাদেশ বিনিয়োগ আকৃষ্ট করছে।’

কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিক্যাব) ২১তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও জানান, গত কয়েক বছর ধরে দেশে উচ্চ পর্যায়ের বিভিন্ন বাণিজ্য প্রতিনিধিদল সফর করেছেন। যাতে বোঝা যায় যে এ দেশ ব্যবসা সম্প্রসারণে প্রস্তুত।

ডিক্যাব সভাপতি রাহীদ এজাজের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন বিআইআইএসএস সভাপতি মুন্সি ফয়েজ আহমেদ, সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

ডিক্যাবের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এ অঞ্চলের এক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তিনি সক্ষমতা তৈরির ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ যেহেতু ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে তাই এ দেশ কূটনৈতিক সম্পৃক্ততার সব ক্ষেত্র এবং বৈশ্বিক সম্পর্কের প্রতিটি দৃষ্টিভঙ্গির প্রতি নজর দেবে।

‘পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের প্রচেষ্টা আরও ত্বরান্বিত করবে,’ জানিয়ে শাহরিয়ার বলেন, এখানে বাধা থাকবে কিন্তু উদ্দেশ্য ভালো হলে সেসব অতিক্রম করা যাবে।

তিনি জানান, বাংলাদেশ গত ১০ বছরে বিদেশে প্রায় ১৭টি মিশন খুলেছে এবং আগামী পাঁচ বছরে আরও ১০টি খোলার পরিকল্পনা রয়েছে।

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডিক্যাবের প্রতিষ্ঠাতা সদস্যদের নিয়ে ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন এবং সংগঠনের অফিসিয়াল ওয়েবসাইট উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ডিক্যাব তাদের পাঁচ প্রতিষ্ঠাতা সদস্যকে সম্মানিত করে। তাঁরা হলেন- বার্তা২৪ ডটকমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন, কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক মোস্তফা কামাল, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সিনিয়র সাংবাদিক আনিস আলমগীর ও আমান উদ দৌলা।

Advertisement