Beta

সুপ্রিম কোর্ট বারে আ.লীগ-বিএনপি ভাগাভাগি

১৫ মার্চ ২০১৯, ১৫:৩১ | আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১৫:৪৭

নিজস্ব প্রতিবেদক
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে আওয়ামীপন্থী প্যানেল থেকে এ এম আমিন উদ্দিন (বাঁয়ে) এবং সাধারণ সম্পাদক পদে বিএনপিপন্থী প্যানেলের এ এম মাহাবুবউদ্দিন খোকন (ডানে) জয়লাভ করেছেন। ছবি : সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে আওয়ামীপন্থী প্যানেল থেকে এ এম আমিন উদ্দিন এবং সাধারণ সম্পাদক পদে বিএনপিপন্থী প্যানেলের এ এম মাহাবুবউদ্দিন খোকন জয়লাভ করেছেন। এবার নির্বাচনে বিএনপি আটটি পদে এবং আওয়ামী লীগ বাকি ছয়টি পদে জয় পেয়েছে। 

সভাপতি পদে এ এম আমিন উদ্দিন তিন হাজার ২২৫ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন দুই হাজার ৪৪৩ ভোট। 

অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে বিএনপির এ এম মাহাবুবউদ্দিন খোকন তিন হাজার ৫৬ ভোট পেয়ে জয়লাভ করেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পেয়েছেন দুই হাজার ৬৪৯ ভোট। 

এ ছাড়া সহসভাপতি দুটি পদের মধ্যে দুই প্যানেল থেকে দুজন জয়লাভ করেন। তাঁরা হলেন সহসভাপতি পদে আবদুল বাতেন (বিএনপি প্যানেল), জসিম উদ্দিন (আওয়ামী লীগ প্যানেল)। 

এ ছাড়া কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন (বিএনপি প্যানেল), দুটি সহসম্পাদক পদে দুই দলের শরীফ ইউ আহম্মেদ (বিএনপি প্যানেল), কাজী শামসুল হাসান শুভ (আওয়ামীপন্থী) জয়লাভ করেন।

কার্যনির্বাহী সাতটি পদের মধ্যে চারটি পদে বিএনপিপন্থী প্যানেল জয়লাভ করেন। তাঁরা হলেন রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন। আওয়ামী প্যানেল থেকে তিনজন জয়লাভ করেছেন। তাঁরা হলেন আফিয়া আফরোজ, চঞ্চল কুমার বিশ্বাস ও শামীম সরদার।

বুধ ও বৃহস্পতিবার নির্বাচনের ভোট গ্রহণ শেষে গতকাল রাত ১১টা থেকে ভোটগণনার কাজ চলে। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় ফল ঘোষণা করা হয়। 

জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বাধীন সাত সদস্যের নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করেন। 

নির্বাচনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আট হাজার ৮৮ জন সদস্য তাঁদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেছেন। নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। সাত সদস্যবিশিষ্ট একটি নির্বাচন সাব-কমিটি গঠন করা হয়েছে।

Advertisement