‘রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর যুক্তরাজ্যের চাপ অব্যাহত থাকবে’

Looks like you've blocked notifications!
মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের সামনে কথা বলেন ঢাকা সফররত যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী পেনি মরডান্ট। ছবি : এনটিভি

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত থাকবে বলে জানালেন ঢাকা সফররত যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী পেনি মরডান্ট।

আজ মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের পেনি মরডান্ট বলেন, মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের পক্ষে কাজ করবে যুক্তরাজ্য। রোহিঙ্গাদের নাগরিকত্ব ও অধিকার দিয়ে সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ কাজ।

পেনি মরডান্ট বলেন, রাখাইন স্টেটে প্রবেশের বিষয়টি আমাদের অগ্রাধিকারে রয়েছে। আমরা যেন সেখানে যেতে পারি।  

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনকে সহজ করে তোলা হবে। একাজে বাংলাদেশ যুক্তরাজ্যকে পাশে পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এ বছরের জন্য রোহিঙ্গাদের জয়েন্ট-রেসপন্স প্ল্যানে কী প্রয়োজন সেটার জন্য আমরা বৈঠক করেছি জেনেভাতে এবং আরো অন্যান্য দেশের সঙ্গেও আমরা  আলোচনা করে যাচ্ছি। আমরা নতুনভাবে পর্যালোচনা করে নতুন কিছু কৌশল নির্ধারণ করেছি, যেগুলোর বাস্তবায়ন আপনারা শিগগিরই দেখতে পাবেন।