প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে তিন দিনের সরকারি সফর শেষে আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলায় (আইডিইএক্স-২০১৯) যোগ দিতে আজ রোববার সকালে আবুধাবি পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইট স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে আবুধাবি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে অবতরণ করে।

আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান।

বিমানবন্দরে অভ্যর্থনার পর প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভযাত্রাসহকারে আবুধাবির সেন্ট রেজিস হোটেলে নিয়ে যাওয়া হয়। আমিরাতে অবস্থানকালে শেখ হাসিনা এখানেই অবস্থান করবেন।

এর আগে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগদানের জন্য জার্মানিতে তিন  দিনের সরকারি সফর শেষ করে প্রধানমন্ত্রী আমিরাতের রাজধানী আবুধাবির উদ্দেশে মিউনিখ সময় রাত ৯টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় রোববার রাত ২টা ৪০ মিনিট) মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

আমিরাত সফরকালে শেখ হাসিনা আজ আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে (এডিএনইসি) আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলার (আইডিইএক্স-২০১৯) উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাই আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া অন্য নেতৃবৃন্দের সঙ্গেও বৈঠক করবেন।

শেখ হাসিনা আল বাহার প্রাসাদে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের পত্নী শেখ ফাতিমা বিনতে মোবারক আল কেতবির সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী সেন্ট রেজিস আবুধাবি হোটেলে একটি কমিউনিটি অনুষ্ঠানে যোগ দেবেন।

শেখ হাসিনা গত মাসে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর জার্মানি ও ইউএইতে প্রথম বিদেশ সফরে বৃহস্পতিবার মিউনিখে পৌঁছান। তিনি দুদিনের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেন। শনিবার ওই সম্মেলন শেষ হয়েছে।

সম্মেলনের ৫৫তম এডিশনের পাশাপাশি প্রধানমন্ত্রী স্বাস্থ্য সংকটবিষয়ক একটি গোলটেবিলে বক্তৃতা করেন এবং নিরাপত্তা হুমকি হিসেবে জলবায়ু পরিবর্তন বিষয়ে একটি প্যানেল আলোচনায় অংশ নেন।

আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ড. ফাতু বেনসুদা ও পরমাণু অস্ত্র বিলুপ্তিকরণ বিষয়ক আন্তর্জাতিক প্রচারের নির্বাহী পরিচালক নোবেল বিজয়ী বেট্রিস ফিন পৃথকভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী এখানে শেরাটন হোটেলে জার্মানির বাংলাদেশ মিশন আয়োজিত একটি কমিউনিটি সংবর্ধনায় যোগ দেন।

শেখ হাসিনা ২০ ফেব্রুয়ারি সকালে দেশে ফিরবেন।