‘লেখাপড়ায় চক-ডাস্টার ও কাগজের চিহ্নই থাকবে না’

Looks like you've blocked notifications!
নেত্রকোনা সরকারি মহিলা কলেজে প্রশিক্ষণ কার্যক্রমে বক্তব্য দেন মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি : এনটিভি

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘আগামী দিনে লেখাপড়ায় চক-ডাস্টার ও কাগজের কোনো চিহ্নই থাকবে না। লেখাপড়ার জন্য এগুলোর দরকার নেই। কারণ আগামী দিনের লেখাপড়ায় ডিজিটাল যন্ত্র প্রদান করা হবে। ডিভাইস ব্যবহার করে একজন শিক্ষক একই সঙ্গে অনেক ক্লাস নিতে পারবেন।’

গতকাল শুক্রবার সন্ধ্যায় নেত্রকোনা সরকারি মহিলা কলেজে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনকালে এসব কথা বলেন মোস্তফা জব্বার।

এ সময় মন্ত্রী আরো বলেন, ‘আগামীতে দেখা যাবে, আমি আমার শিক্ষকের চেহারা দেখছি না। শিক্ষক একসঙ্গে হয়তো ১০০টা স্কুলে ক্লাস নিচ্ছেন, ১০০টা কলেজে ক্লাস নিচ্ছেন। এ জন্য শুধু একটা ডিভাইস দরকার হবে, যেটাতে দেখা যাবে ক্লাস করা হচ্ছে। সেখানে শিক্ষককে প্রশ্নও করা যাবে, প্রশ্নের উত্তরও দেওয়া যাবে। ’

এদিকে নেত্রকোনার বিভিন্ন জায়গা থেকে আসা ৪০০ শিক্ষার্থীকে প্রথম ধাপে অস্থায়ীভাবে জেলা শহরের আবু আব্বাছ কলেজ ও দত্ত উচ্চ বিদ্যালয়ে তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ।

মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের একান্ত সচিব সাজ্জাদুল হাসান।

অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা প্রশাসক মঈন উল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়ুর রহমান খান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুল বাতেন, হাই-টেক আইটি পার্কের প্রকল্প পরিচালক গৌরী শংকর ভট্টাচার্য, প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম প্রমুখ।