Beta

ঠাকুরগাঁওয়ে সংঘর্ষ : নিহত হওয়ার ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে রিট

১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৮ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২০

নিজস্ব প্রতিবেদক

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে তিনজন নিহত হওয়ার ঘটনায় নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনটি দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা জনস্বার্থে এ রিট দায়ের করেন। স্বরাষ্ট্র সচিব, বিজিবির মহাপরিচালক ও বিজিবির ৫০ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসারকে রিটে বিবাদী করা হয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ে হতাহতের ঘটনা কেন বেআইনি ঘোষণা করা হবে না, অপারেশনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এ ছাড়া ১২ ফেব্রুয়ারি বিজিবির অপারেশনে সংশ্লিষ্ট বিজিবি সদস্যদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রিট আবেদনে।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হন। এ সময় অন্তত ২০ জন আহত হন।

বিজিবির দাবি, নিহত ব্যক্তিরা গরু চোরাচালানকারী দলের সদস্য। নিহতরা হলেন হরিপুর উপজেলার রুহিয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে নবাব উদ্দিন (৩৫), একই গ্রামের জহিরউদ্দিনের ছেলে সাদেক (৪৫) ও বহরমপুর গ্রামের নূরল ইসলামের ছেলে জয়নুল (১২)।

Advertisement