Beta

চট্টগ্রামে ৩ দিনব্যাপী ডায়াবেটিস মেলা শুরু হচ্ছে আজ

১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০৭

বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী। ছবি : এনটিভি

ডায়াবেটিস সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নবমবারের মতো চট্টগ্রামে আজ বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী ডায়াবেটিক মেলা শুরু হতে যাচ্ছে। মেলাটি চলবে শনিবার পর্যন্ত।

এ মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় আগত  সবাইকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে বলেও জানান আয়োজকরা।

গতকাল বুধবার সকালে ডায়াবেটিক মেলার কথা জানাতে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। এতে লিখিত বক্তব্য পাঠ করেন হাসপাতালের সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী।

জাহাঙ্গীর চৌধুরী বলেন, আর নয় ডায়াবেটিস ভয়, সচেতন হয়ে করবো জয়; আসুন ডায়াবেটিস সম্পর্কে সচেতন হই, ডায়াবেটিসমুক্ত পরিবার গড়ি’, এই তাৎপর্যকে সামনে নিয়ে এবারের মেলার আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবারের মেলায় থাকবে ডায়াবেটিক রোগীর উপযুক্ত খাবার জিলাপি, রসমালাই, মালাই রোল, স্পঞ্জ মিষ্টি, ডায়াবেটিক রোগীর জন্য পাটিসাপ্টাসহ নানা রকম পিঠা। এছাড়াও থাকছে ডায়াবেটিক রোগীদের খাবার উপযোগী ফিরনি, জেলি, বিস্কুট, চিনি এবং ডায়াবেটির নিয়ন্ত্রণের জন্য উচ্চ আমিষ সমৃদ্ধ মাশরুম। আরো থাকবে সম্পূর্ণ নতুন কনসেপ্ট টেলিমেডিসিন এবং সঠিক নিয়মে ইনসুলিন প্রয়োগ ও সংরক্ষণের কৌশল শেখার আয়োজন। হৃদরোগী ও ওজনাধিক্য রোগীদের জন্য থাকবে লো-কোলেস্টেরল সমৃদ্ধ তেল, লো ফ্যাট দুধ, লো গ্লাইসেমিক চাল (যা ডায়াবেটিক নিয়ন্ত্রণ করে)।

অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, বর্তমানে সারাদেশে প্রাথমিকভাবে এক কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিস রোগ বহন করছেন। এর মধ্যে ৮৪ লাখ রোগী নিয়মিত চিকিৎসা সেবা নিচ্ছেন। শহর এলাকায় দিন দিন এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। চট্টগ্রামে ডায়াবেটিক রোগীদের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। আক্রান্তদের মধ্যে অনেকেই শিশু।

হাসপাতালের সহসভাপতি এস এম শওকত হোসেন, আবিদা মোস্তাফা ও মো. শাহাব উদ্দিন সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

Advertisement