Beta

যেকোনো আলোচনায় রোহিঙ্গা ইস্যু তুলি : পররাষ্ট্রমন্ত্রী

১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪২

নিজস্ব প্রতিবেদক
সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ছবি : এনটিভি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ‘যেকোনো আলোচনায় আমরা রোহিঙ্গা ইস্যু তুলে ধরি। তার ফলে একটি কাজ হয়েছে, বিশ্বজুড়ে আমাদের পক্ষে জনমত তৈরি হয়েছে। সরকারগুলো আমাদের সপক্ষে আছে। কিন্তু এর সমাধান এত সহজ নয়। আমরা এর সমাধানের জন্য কাজ করছি।’

আজ বুধবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বৃহস্পতিবার জার্মানির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তাঁর প্রথম বিদেশ সফর। দেশে ফেরার পথে তিনি সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।

এরই আগে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, দেশ দুটিতে ছয় দিনের সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন। এ ছাড়া তিনি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দেবেন। তিনি মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকও করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এই সফরে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। এ সময় রোহিঙ্গা ইস্যুতে দুই দেশের মধ্যে আলোচনা হবে। তা ছাড়া প্রধানমন্ত্রীর এ সফরের সময় জার্মানির সুপরিচিত কিছু প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা হবে। সেখানে বিদ্যুৎসহ নানা খাতে বড় বিনিয়োগ আসতে পারে বলে জানান আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুজন রাষ্ট্রপ্রধান যখন আলোচনা করেন, তাঁরা তাঁদের দেশের প্রায়োরিটি ইস্যুগুলো নিয়েই আলোচনা করেন। আমাদের দেশে রহিঙ্গা একটি ইম্পর্টেন্ট ইস্যু, ডেভেলপমেন্ট একটা ইম্পর্টেন্ট ইস্যু।’

জার্মানির পরেই আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী, আরব আমিরাতের মাধ্যমে দেশে বিনিয়োগের বড় সম্ভাবনা রয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

Advertisement