খালেদা জিয়ার মুক্তির উপায় দুটি : তথ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এনটিভি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলেই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি সম্ভব এমন বক্তব্য দিয়ে রিজভী আহমদ আদালত ও আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। খালেদা জিয়া অথবা অন্য কোনো বন্দিকে মুক্তি দেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর কোনো আইনগত অধিকার নেই।

তথ্যমন্ত্রী বলেন, কারাগার থেকে খালেদা জিয়ার মুক্তির দুইটি উপায় রয়েছে- রাষ্ট্রপতির ক্ষমা প্রার্থনা অথবা আদালতে আইনি লড়াই।

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বক্তব্য উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, এক সংবাদ সম্মেলনে তিনি (রিজভী আহমেদ) বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বান জানিয়েছেন। কিন্তু কারাগার থেকে কোনো বন্দিকে মুক্তি দেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো আইনগত অধিকার নেই। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খালেদা জিয়ার মুক্তি চেয়ে রিজভী আহমেদ আদালতকে অসম্মান করেছেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, তারা যদি বেগম জিয়াকে মুক্ত করতে চান তাহলে বিএনপিকে আইন ও আদালতের মাধ্যমে অগ্রসর হতে হবে। অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলে তিনি (খালেদা জিয়া) মুক্তি পেতে পারেন।

বিএনপির মিত্র জামায়াত সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, তারা হয়তো নতুন কৌশল গ্রহণ করেছে, কেননা তাদের সম্পর্ক খুবই গভীর।

ড. হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি ও জামায়াত আলাদা হচ্ছে- এ রকম একটি প্রতিবেদন আমি দেখেছি। কিন্তু প্রকৃত সংবাদ হচ্ছে জামায়াতই বিএনপিকে ত্যাগ করছে, বিএনপি জামায়াতকে ছাড়তে চাচ্ছে না।’

তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি যদি তাদের ভুল-ত্রুটি স্বীকার করে জামায়াতকে ত্যাগ করে, তাহলে আমরা তাদেরকে (বিএনপি) স্বাগত জানাব। কিন্তু বিএনপি অথবা জামায়াত একে অপরকে ত্যাগ করবে না, কেননা উভয় রাজনৈতিক দলের চিন্তা-ভাবনা ও আদর্শ প্রায় অনুরূপ।’

ড. হাছান মাহমুদ বলেন, প্রত্যেকেই জানেন বিএনপি ও জামায়াত উভয়ই সাম্প্রদায়িক দল এবং চিন্তা, আদর্শ চেতনার দিক থেকে তারা খুবই ঘনিষ্ঠ।