Beta

আবার ট্রেড লাইসেন্স পাবেন ঢাকার রাসায়নিক দ্রব্য বিক্রেতারা

১২ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৬

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার দক্ষিণ নগর ভবনে দাহ্য পদার্থ ব্যবসায়ী এবং সরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। ছবি : এনটিভি

ঢাকা মহানগরীর ভেতরে রাসায়নিক দ্রব্য বিক্রেতাদের জন্য বন্ধ থাকা ট্রেড লাইসেন্স নবায়ন কার্যক্রম আবারো শুরু করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আজ মঙ্গলবার দক্ষিণ নগর ভবনে সংশ্লিষ্ট ব্যবসায়ী এবং সরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে মেয়র এ সিদ্ধান্ত দেন।

সাঈদ খোকন বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে সিটি করপোরেশন এবং সরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত পরিদর্শন দল প্রতিটি প্রতিষ্ঠান পরিদর্শনের পর সবকিছু ইতিবাচক দেখলে তাৎক্ষণিক তাদেরকে ট্রেড লাইসেন্স দেওয়া হবে।

‘তবে সরকার নির্ধারিত অতি ঝুঁকিপূর্ণ ২০টি রাসায়নিক পদার্থের অস্তিত্ব এসব প্রতিষ্ঠানে পাওয়া গেলে তাদের ট্রেড লাইসেন্স নবায়ন না করার পাশাপাশি তাদেরকে আইনের আওতায় আনা হবে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র জানান, নিমতলীর ভয়াবহ অগ্নিকাণ্ডের পর থেকে ঢাকা মহানগরীর ভেতরে রাসায়নিক পদার্থ বিক্রেতাদের ট্রেড লাইসেন্স দেওয়া বন্ধ আছে। এসব ব্যবসা প্রতিষ্ঠান স্থানান্তরের জন্য ঢাকার কেরানীগঞ্জে কেমিক্যাল পল্লি গড়ে তুলছে সরকার।

মেয়র বলেন, যদি কোনো ব্যবসায়ীর গুদাম কিংবা দোকানে বা বাসায় জনগণের জীবনের জন্য যেটা হুমকিস্বরুপ এমন দাহ্য পদার্থ পাওয়া যায়। যেটা থেকে অগ্নিকাণ্ড হতে পারে বা জানমালের ক্ষতি হতে পারে, তাৎক্ষণিকভাবে মোবাইল কোর্টের মধ্য দিয়ে তাকে কঠোর থেকে কঠোরতর শাস্তি দিবেন ম্যাজিস্ট্রেট।

Advertisement