Beta

সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব শুরু হচ্ছে কাল

১৪ জানুয়ারি ২০১৯, ১৫:৪৫

আগামীকাল মঙ্গলবার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে অনুষ্ঠিত হবে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব। ছবি : এনটিভি

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শুরু হচ্ছে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব। আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে প্রতি বছরের মতো এবারও এই উৎসবের আয়োজন করা হবে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জানিয়েছেন, আগামীকাল বেলা ১১টায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ মাসব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন।

এবারের মেলার মূল আকর্ষণ- তামা, কাঁসা ও পিতল শিল্পের বিশেষ প্রদর্শনী। প্রদর্শনী উপলক্ষে গবেষণামূলক একটি স্যুভেনির প্রকাশের আয়োজন রয়েছে। উৎসবে বাঙালি সংস্কৃতি ও গ্রাম বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে ৬০ জন কারুশিল্পী অংশ নেবেন। তাঁদের জন্য ৩০টি স্টল বরাদ্দ রয়েছে। থাকছে শোলা শিল্প, শখের হাড়ি, নকশি কাঁথা, শতরঞ্জি, কাঠের কারু শিল্প ও হাতি-ঘোড়ার পুতুল।

এ ছাড়া লোকজ উৎসবে বাউল গান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালি গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান ও পুঁথি পাঠসহ দেশের বিভিন্ন অঞ্চলের নানা রকম সংগীত, নৃত্য, নাটক ও যাত্রাপালার আয়োজন রয়েছে। থাকছে নৃগোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান। আঞ্চলিক খেলা ও পিঠার আয়োজনও থাকবে। মেলায় থাকছে বিভিন্ন পণ্যের দুই শতাধিক স্টল। এ বছর উৎসবের ব্যয় ধরা হয়েছে ৭০ লাখ টাকা।

Advertisement