Beta

নেত্রকোনার হাওরে মৎস্য অভয়াশ্রম উদ্বোধন

২০ নভেম্বর ২০১৮, ১২:৪৬

নেত্রকোনায় মৎস্য অভয়াশ্রম উদ্বোধন করা হয়। ছবি : এনটিভি

হাওরাঞ্চলে মাছের বংশবৃদ্ধিতে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলায় দুই হেক্টর জলাশয়ে মৎস্য অভয়াশ্রমের উদ্বোধন করা হয়েছে।

গতকাল সোমবার বিকেলে উপজেলার ডিঙ্গাপোতা হাওরের চিকাডুবি বিলে অভয়াশ্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী মাহমুদ আকন্দ।

বেসরকারি সামাজিক সংগঠন ‘বাংলাদেশ নারী প্রগতি সংঘে’র (বিএনপিএস) ‘রিকল-২০২১’ প্রকল্পের উদ্যোগে ও যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা অক্সফামের আর্থিক সহায়তায় করাচাপুরের সামাজিক সংগঠন ‘শাপলা’র মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও ৭ নম্বর গাগলাজুর ইউনিয়ন পরিষদ এতে সার্বিক সহযোগিতা প্রদান করছে।

হাওর এলাকায় ঘোষিত এ অভয়াশ্রম সমগ্র অঞ্চলে মাছের বংশবৃদ্ধিতে সহায়ক হবে—এ আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথির বক্তব্যে ইউএনও বলেন, ‘এ অভয়াশ্রম রক্ষার জন্য এলাকার জনগণকে সচেতন হতে হবে এবং সবাইকে একতাবদ্ধ হয়ে দুষ্কৃতকারীদের প্রতিরোধ করতে হবে।’ এ ব্যাপারে যেকোনো ধরনের সহযোগিতার জন্য প্রশাসনের সঙ্গে যোগাযোগের ব্যাপারে তিনি নানা পরামর্শ প্রদান করেন।

বিএনপিএসের ব্যবস্থাপক আলী আমজাদ খান বলেন, ‘অভয়াশ্রমের ফলে হাওর এলাকার মৎস্যসম্পদ বৃদ্ধির মাধ্যমে দরিদ্র মানুষদের কর্মসংস্থান সৃষ্টিসহ অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটবে।’ ‘রিকল-২০২১’ প্রকল্প হাওর এলাকার মানুষের, বিশেষ করে নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের  মাধ্যমে তাদের জীবন ও জীবিকার উন্নয়ন ঘটাতে কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা আ ন ম আশরাফুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য দেন বিএনপিএসের উন্নয়ন কর্মকর্তা মৃণাল কান্তি চক্রবর্তী, মোহনগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস এম সারোয়ার খোকন, শাপলার সদস্য নয়ন মিয়া, ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ও মৎস্যজীবী সমিতির প্রতিনিধি হারুন অর রশীদ, সদস্য আ. মোতালেব প্রমুখ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement