Beta

ইভিএমের কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা ইসির

১০ নভেম্বর ২০১৮, ১৮:১১ | আপডেট: ১০ নভেম্বর ২০১৮, ১৯:৪৩

নিজস্ব সংবাদদাতা
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি : এনটিভি

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে সেসব কেন্দ্র সেনাবাহিনীকে দিয়ে পরিচালনা করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমাদের পরিকল্পনা রয়েছে, যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, সেসব কেন্দ্রে কারিগরি সহায়তা ও নিরাপত্তার জন্য সেনাবাহিনী নিয়োগ করা হবে। তবে ইসিতে এখনো এই বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তারা সম্মতি দিলে আমরা তাদের ব্যবহার করব।’

আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে ইসি সচিব এই পরিকল্পনার কথা সাংবাদিকদের জানান।

কেন এই পরিকল্পনা করা হচ্ছে- এমন প্রশ্নে হেলালুদ্দীন আহমদ বলেন, কারণ এটা একটা টেকনিক্যাল বিষয়। এ ছাড়া আস্থারও একটি বিষয় আছে। এসব বিষয়কে ভেবে আমরা এই ধরনের পরিকল্পনার কথা ভাবছি।

ইসি সচিব আরো বলেন, আমরা যদি সেনাবাহিনীকে অনুরোধ করি এবং তারা যদি রাজি হয় তাহলে কিন্তু ইভিএম ব্যবহারের কেন্দ্রগুলোতে তাদের দ্বারা পরিচালনা করা হবে। তবে এই বিষয়ে আরো বিস্তারিত আলোচনা হবে। নির্বাচন কমিশনাররা এই সিদ্ধান্ত নিবেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, ওই সমস্ত কেন্দ্রগুলোয় যেসব সেনাবাহিনীর সদস্য মোতায়েন করা হবে তাদের আগে থেকে ইভিএম বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তারপর তাদের কেন্দ্রগুলোতে নিয়োগ দেওয়া হবে।

যদিও এর আগে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বারবার বলা হয়েছে, ইভিএমে কোনোভাবেই কারচুপি করা সম্ভব না। এবং ইভিএম ব্যবহারের ফলে আইনশৃঙ্খলাবাহিনীও কম ব্যবহার করা লাগবে। কারণ, এখানে ব্যালট পেপার ছিনতাইয়ের মতো ঘটনা ঘটার সুযোগ নেই। এক ব্যক্তির ভোট অন্যজন দিতে পারবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement