Beta

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পূর্ণ নিয়ন্ত্রণ নিল বাংলাদেশ

১০ নভেম্বর ২০১৮, ০৯:৫১ | আপডেট: ১০ নভেম্বর ২০১৮, ১১:১৫

অনলাইন ডেস্ক

ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস উৎক্ষেপণের ছয় মাসের মাথায় বাংলাদেশ সরকারকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের দায়িত্ব বুঝিয়ে দিয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এ হস্তান্তর সম্পন্ন হয়। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এত দিন থ্যালেস অ্যালেনিয়া স্পেসের অধীনে ছিল। আজ তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) স্যাটেলাইটের সব কাগজপত্র বুঝিয়ে দেয়। পরে বিটিআরসি বিসিএসসিএলকে দায়িত্ব হস্তান্তর করে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক ও ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠান শেষে মন্ত্রী মোস্তাফা জব্বার সাংবাদিকদের বলেন, ‘থ্যালেস কোম্পানি আমাদের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মালিকানার সব কাগজপত্র বুঝিয়ে দিয়েছে। আমাদের স্যাটেলাইট শতভাগ প্রস্তুত আছে। আমরা খুব সহসা বাণিজ্যিক কার্যক্রম চালাব।’

বাংলাদেশ সময় ১২ মে যুক্তরাষ্ট্র থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এটি সফলভাবে মহাকাশে নির্দিষ্ট অরবিট ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে রয়েছে এবং ইতিমধ্যে সব পরীক্ষা নিরীক্ষা শেষ হয়েছে।

বহির্বিশ্বে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম চালুর জন্য পরামর্শক হিসেবে থাইকম পাবলিক লিমিটেড কোম্পানিকে নিয়োগ দিয়েছে বিসিএসসিএল। সম্প্রতি এ বিষয়ে থাইল্যান্ডে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় থাইকম বিসিএসসিএলকে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু ১-এর সমন্বিত বাণিজ্য ও বাজার উন্নয়ন সেবা দেবে। কোম্পানিটি পরামর্শক হিসেবে আগামী দুই বছর কাজ করবে।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম কয়েকদিন আগে জানিয়েছিলেন, সরকারি টিভি চ্যানেল বিটিভি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করছে। সেই সাথে দেশের সব বেসরকারি টিভি চ্যানেলগুলো যাতে এই স্যাটেলাইট ব্যবহার করে সে জন্য তথ্য মন্ত্রণালয় থেকে অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রতি সাফ ফুটবলের খেলাগুলো সফলভাবে সরাসরি সম্প্রচার করে বিটিভি।

স্যাটেলাইটটির গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হয় দুই হাজার ৭৬৫ কোটি টাকা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement