Beta

অনলাইনে মনোনয়ন ফরম দাখিল শুরু রোববার

০৯ নভেম্বর ২০১৮, ১৯:৫৪

নিজস্ব সংবাদদাতা
আজ শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি : এনটিভি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম অনলাইনেই দাখিল করতে পারবেন মনোনয়ন প্রত্যাশীরা। নির্বাচন কমিশন এই পদ্ধতিটি চালু করবে আগামী রোববার থেকে। এর ফলে কেউ অনলাইনেই মনোনয়ন ফরম ডাউনলোড করে পূরণ করে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দাখিল করতে পারবেন। আবার কেউ চাইলে অনলাইনেই দাখিল করতে পারবেন, কার্যালয়ে যাওয়া লাগবে না।

আজ শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এসব কথা জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমরা যেহেতু অনলাইনে মনোনয়নপত্র দাখিলের একটি আইন রেখেছি, সেহেতু ইতোমধ্যে আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শাখা এটা চালু করতে কাজ করে যাচ্ছে। কোনো প্রার্থী চাইলে আজই হয়তো মনোনয়নপত্র দাখিল করতে পারবেন না। তবে আগামী রোববার থেকে করতে পারবেন। রোববারের আগে অনলাইনে মনোনয়পত্র দাখিলের জন্য যাবতীয় ব্যবস্থা আমরা করে ফেলব।’

এ পদ্ধতি সম্পর্কে ইসি সচিব বলেন,  ‘কোনো প্রার্থী চাইলে আমাদের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন, ডাউনলোড করতে পারবেন এবং সেটা সাবমিটও করতে পারবেন। যদি কেউ ভাবে তিনি অনলাইনে সাবমিট করবেন, তবে তাঁর আর কষ্ট করে নির্বাচন কার্যালয়ে গিয়ে করতে হবে না। বাড়িতে বসেই করতে পারবেন। আমাদের ইসির ওয়েবসাইটে আলাদা একটা লিংক দেওয়া হবে মনোনয়নপত্র দাখিলের জন্য। সেখানে নির্দেশনা দেওয়া থাকবে। ওই নির্দেশনা অনুসরণ করে প্রার্থীরা মনোনয়ন ফরম দাখিল করতে পারবেন।’

গতকাল নির্বাচনী তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর সোমবার। মনোনয়ন বাছাইয়ের শেষ তারিখ ২২ নভেম্বর বৃহস্পতিবার। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর বৃহস্পতিবার। ২৩ ডিসেম্বর রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

অনলাইনে মনোনয়ন ফরম দাখিলের এই নতুন আইন বিষয়ে এখনো গেজেট প্রকাশিত হয়নি। আজ রাতে গেজেট প্রকাশের কথা রয়েছে বলে জানা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement